শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নিজের বাল্য বিয়ে প্রতিরোধ করলো কিশোরী

আপডেট : ২৪ মার্চ ২০১৯, ১৯:৩৪

কিশোরীটির অমতে বিয়ে ঠিক করেছিলেন সৎ মা। হবু বর গোলাম কিবরিয়া ছিলেন বিবাহিত। শেষে নিজের চেষ্টায় বাল্য বিয়ে থেকে রক্ষা পেলো বরিশালের গৌরনদী উপজেলার কমলাপুর গ্রামের বাবা-মা হারা এক কিশোরী (১৫)।

জানা গেছে, উপজেলার সালতা গ্রামের সামচুল হক সরদারের পুত্র গোলাম কিবরিয়ার সঙ্গে ওই কিশোরীর বিয়ে ঠিক করেছিল তার সৎ মা। এর আগে কিবরিয়ার আরেকটি একটি বিয়ে হয়েছিল। তার আগের স্ত্রী এক বছরের একটি পুত্র সন্তান রেখে অন্যত্র চলে গেছে।  গত শনিবার দুপুরে বিয়ে হওয়ার কথা ছিল। যথারীতি বর এসেছিল বাড়িতে। এ সময় কিশোরীটি বিয়েতে অসম্মতি জানায়। তবুও সৎ মা ওই পাত্রের সঙ্গে জোর করে বিয়ে দেওয়ার চেষ্টা করেন। 

এ সময় কিশোরীটি প্রতিবাদ করে। সে স্থানীয়দের সহায়তায় খাঞ্জাপুর ইউনিয়নের চেয়ারম্যানের কাছে সৎ মা ও হবু বরের বিরুদ্ধে নালিশ জানায়। চেয়ারম্যান থানায় খবর দিলে শনিবার সন্ধ্যায় পুলিশ বর কিবরিয়া ও সৎ মা নুরজাহান বেগমকে আটক করে। একই সঙ্গে কিশোরীকে উদ্ধার করে তাদেরকে গৌরনদীর ভ্রাম্যমাণ ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করেন। পরবর্তীতে গোলাম কিবরিয়াকে তিন মাসের কারাদণ্ড ও সৎ মাকে তিন হাজার টাকা জরিমানা করা হয়।

আরো পড়ুন: কোমর বেঁধে জনসংযোগে নায়িকা নুসরাত

উপজেলা মহিলা অধিদপ্তরের সুপার ভাইজার নারায়ণ চন্দ্র দে জানান, গত এক সপ্তাহে প্রশাসনের হস্তক্ষেপে ৭টি বাল্য বিয়ে বন্ধ হয়েছে। 

ইত্তেফাক/অনি