ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬
৩১ °সে


‘স্যারেরা অবগত আছেন’

‘স্যারেরা অবগত আছেন’
বগুড়ার সারিয়াকান্দির জোড়গাছা ব্রিজের অদূরে বাঙ্গালি নদী থেকে এভাবে প্রতিদিন অবৈধভাবে বালু তোলা হচ্ছ। ছবি: ইত্তেফাক

বগুড়ার সারিয়াকান্দি উপজেলার জোড়গাছা ব্রিজের অদূরে বাঙ্গালি নদী থেকে অবৈধভাবে বালু তোলা হচ্ছে। এতে ব্রিজ, ব্রিজের সংযোগ সড়ক, নদী ভাঙ্গন রোধে এলজিইডির নির্মিত পাইল ও কৃষিজমি হুমকির মুখে পড়েছে। দীর্ঘ দিন যাবত একটি চক্র ক্ষমতাসীন দলের নাম ভাঙ্গিয়ে বাঙ্গালি নদীতে ড্রেজার বসিয়ে প্রতিদিন দুই থেকে তিনশ ট্রাক বালু তুলে বিক্রি করে আসছে বলে জানা গেছে।

এলাকাবাসীর অভিযোগ, অজ্ঞাত কারণে প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না।মঙ্গলবার সরেজমিন দেখা গেছে, সারি সারি ট্রাকে বালু লোড দেওয়া হচ্ছে। ওই ট্রাক গুলো যাচ্ছে বগুড়াসহ দেশের বিভিন্ন প্রান্তে। প্রতি ট্রাক বালু বিক্রি হচ্ছে দেড় থেকে দুই হাজার টাকায়।

নাম প্রকাশে অনিচ্ছুক জোড়গাছা গ্রামের কয়েকজন কৃষক জানান, যেখানে সেখানে বালু তোলায় আমাদের ফসলি জমি ধসে যাচ্ছে। চক্রটি প্রভাবশালী। প্রতিবাদ করলে আমাদের হুমকি ও ভয়ভীতি দেখানো হয়।

ভেলাবাড়ি ইউপি চেয়ারম্যান রুবেল উদ্দিন জানান, ইতিপূর্বে অবৈধভাবে বালু তোলা বন্ধ করা হয়েছিল। রহস্যজনক কারণে আবার তা শুরু হয়েছে। ভেলাবাড়ি ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা আব্দুল হান্নান জানান, এ ব্যাপারে স্যারেরা অবগত আছেন। ইতিপূর্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছিল। কিন্তু সাইডে গিয়ে কাউকে পাওয়া যায়না। সবাই পালিয়ে যায়।

আরও পড়ুন: প্রথমে মিলন, পরে প্রেমিককে খুন

উপজেলা নির্বাহী অফিসার শরীফ আহমেদ জানান, খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নিচ্ছি। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জহুরুল ইসলাম জানান, ইতিপূর্বে জোড়গাছায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কয়েকটি ড্রেজার মেশিন ধ্বংস করা হয়েছিল। কিন্তু স্থানীয় লোকের সহযোগিতা পাওয়া যায় না। আমরা বড় ধরণের অভিযানের প্রস্তুতি নিচ্ছি।

জেলা প্রশাসক ফয়েজ আহমেদ বলেন, এ ব্যাপারে সারিয়াকান্দির ইউএনওকে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হচ্ছে।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন