বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সিংড়ায় সম্পত্তির বন্টন নিয়ে দ্বন্দ্বে বাড়ি ভাংচুর

আপডেট : ০৯ মে ২০১৯, ১৭:০৬

নাটোরের সিংড়ায় সম্পত্তির বন্টন নিয়ে দ্বন্দ্বের জেরে বসতভিটায় হামলার ঘটনা ঘটেছে। এ নিয়ে উত্তেজনা বিরাজ করছে।  এ বিষয়ে সিংড়া থানায় লিখিত অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্ত পরিবার। 

পারিবারিক সূত্রে জানা যায়, দীর্ঘদিন থেকে উপজেলার ভাগনাগরকান্দি গ্রামের মৃত আসকান আলীর সন্তানদের জমি নিয়ে বিরোধ চলে আসছিলো। গত ১০ এপ্রিল আবুল কালাম, হান্নানের নেতৃত্বে তাদের বোনদের বসতভিটায় হামলা করে ভাংচুর করা হয়। এতে প্রায় দু লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্ত মনিরা ইয়াসমিন জানান, ২০০৮ সালে বাবা এবং ২০১০ সালে মা মারা যাওয়ার পর আমরা এতিম হয়ে পড়ি। অভিভাবকহীন অবস্থার কারণে এখন পর্যন্ত আমিসহ ৪ বোন সংসার জীবনে প্রবেশ করতে পারেনি। বাবা প্রায় ৫০ বিঘার বেশি সম্পত্তি রেখে যান কিন্তু আমাদের বড়ভাই দেখভাল না করায় আমরা অসহায় হয়ে পড়ি। আমাদের সম্পত্তির সুযোগ থেকে বঞ্চিত করা হয়।

এমতাবস্থায় স্থানীয় সংসদ সদস্য জুনাইদ আহমেদ পলক এবং ইউপি চেয়ারম্যান লুৎফুল হাবিব রুবেলের শরণাপন্ন হই। পরে সংসদ সদস্য জুনাইদ আহমেদ পলক বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যান লুৎফুল হাবিব রুবেলকে বিষয়টি সমাধানের দায়িত্ব দেন। সম্প্রতি স্থানীয় ইউপি চেয়ারম্যানের হস্তক্ষেপে শালিসে কিছুটা সমাধান হলেও আমাদের বিভিন্ন ভাবে হয়রানী, নির্যাতন করে বাড়ি থেকে উচ্ছেদ করার ষড়যন্ত্র করা হচ্ছিলো। আমরা নিরুপায় হয়ে চেয়ারম্যানকে জানালে তারই জেরে বসতভিটায় হামলা করা হয়৷ ভেঙ্গে দেওয়া হয়৷ এতে দু লাখ টাকার ক্ষতিসাধন হয়েছে। আমরা মানবেতর জীবনযাপন করছি।’

তিনি আরো বলেন, আমার মা বেঁচে থাকা অবস্থায় বাবার রেখে যাওয়া সম্পত্তির দলিল ভাইয়েরা চুরি করে। আমরা প্রায় ১০টি বছর ধরে দ্বারে দ্বারে ঘুরছি।

স্থানীয়রা জানান, ভাগনাগরকান্দী গ্রামের আসকান আলী ৫ ছেলে ও ৭ মেয়ে রেখে যান। চার মেয়ের বিয়ে হলে ও জমিজমা নিয়ে বিরোধের কারণে প্রাপ্তবয়স্কা হবার পরেও এখন পর্যন্ত ৩ মেয়ে অবিবাহিত রয়েছে। অবিবাহিত মনিরা ইয়াসমিন নিলুফা ইয়াসমিন ও রুখসানা ইয়াসমি। মনিরা ও নিলুফা প্রাইভেট পড়িয়ে রোজগার করে। খুব মানবেতর জীবনযাপন করছে। সূর্যের হাসি ক্লিনিকের মাঠ কর্মী হিসেবে ৮০০ টাকা বেতন পায়। এ বিষয়ে বারবার শালিস হয়েছে, কিন্তু স্থায়ী সমাধান হয়নি।  এ ব্যাপারে স্থায়ী বিরোধের সমাধান চান তারা। 

শেরকোল ইউপি চেয়ারম্যান লুৎফুল হাবিব রুবেল জানান, এ বিষয়টি সমাধানের জন্য কয়েকবার বসে দুই পক্ষকে নিয়ে বসে মীমাংসা করা হয়। কিন্তু কিছু বিষয়ে দুপক্ষের মধ্য বনিবনা রয়েছে। বিষয়টি দ্রুত সুরাহা করার জন্য চেষ্টা করছি।’

আরও পড়ুন: গৌরীপুরে গ্রিল ও তালা ভেঙে সরকারি কার্যালয় তছনছ

সিংড়া থানার ওসি মনিরুল ইসলাম বলেন, এ বিষয়ে লিখিত অভিযোগের ভিত্তিতে তদন্ত করা হচ্ছে।

ইত্তেফাক/নূহু