ঢাকা শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬
২৭ °সে

ন্যাটো থেকে বেরিয়ে যাচ্ছে ফ্রান্স: ডোনাল্ড ট্রাম্প

ন্যাটো থেকে বেরিয়ে যাচ্ছে ফ্রান্স: ডোনাল্ড ট্রাম্প
লন্ডনে সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গের সঙ্গে বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি দেখতে পাচ্ছেন ফ্রান্স ন্যাটো জোট থেকে বেরিয়ে যাচ্ছে। মঙ্গলবার লন্ডনে সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গের সঙ্গে বৈঠকের সময় তিনি সাংবাদিকদের এ কথা বলেন। খবর রয়টার্স ও ডয়েচে ভ্যালে’র।

ন্যাটোর ৭০ বছর পূর্তি উপলক্ষে এক শীর্ষ সম্মেলনে জোটের ২৯ সদস্যদেশের নেতারা বর্তমানে লন্ডনে অবস্থান করছেন। এই সম্মেলন উপলক্ষে জোটের মহাসচিবের সঙ্গে বৈঠকে ট্রাম্প বলেন, ‘আমি দেখতে পাচ্ছি ফ্রান্স বিচ্ছিন্ন হতে যাচ্ছে।’ ‘আমি তার (ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ) দিকে তাকিয়ে আছি এবং আমি বলছি যে কারোর চেয়ে তার সুরক্ষা বেশি প্রয়োজন এবং আমি তাকে বেরিয়ে যেতে দেখছি। তাই আমি এতে কিছুটা বিস্মিত।’

লন্ডনে চলমান দুই দিনের এই শীর্ষ সম্মেলনে ঐক্য ও সংহতির তুলনায় বেশ কিছু চলমান বিতর্ক প্রাধান্য পাচ্ছে। জোটের প্রয়োজনীয়তা ও কৌশলগত লক্ষ্য নিয়ে মতপার্থক্য দানা বাঁধছে।

এই মতপার্থক্যের সূত্রপাত গত অক্টোবর মাসে। আচমকা সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার পর ন্যাটোর সদস্যদেশ হিসেবে তুরস্ক সিরিয়ায় কুর্দি মিলিশিয়া বাহিনীর উপর হামলা শুরু করার পর থেকে। এ বিষয়ে ন্যাটোর মধ্যে কোন ধরণের সমন্বয় বা ঐকমত্যের প্রচেষ্টা দেখা যায়নি। তাছাড়া ন্যাটোর সদস্য দেশ হওয়া সত্ত্বেও যাবতীয় আপত্তি উপেক্ষা করে তুরস্ক রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরোধ প্রযুক্তি কিনছে। এতে নাখোশ ন্যাটোর অনেক সদস্য। এক্ষেত্রে ন্যাটোর কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে।

আরও পড়ুন: ইরানে বিক্ষোভে ২০৮ জন নিহত: অ্যামনেস্টি

এ অবস্থায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ কিছুদিন আগে এক সাক্ষাৎকারে হতাশা প্রকাশ করে ন্যাটোকে ‘ব্রেন ডেড' হিসেবে উল্লেখ করেন।

বর্তমান পরিস্থিতিতে ন্যাটোর ভবিষ্যত নিয়ে লন্ডনে চলমান শীর্ষ সম্মেলনে আলোচনা করা হবে বলে আশা করা হচ্ছে। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁর বৈঠকের কথা রয়েছে। তবে আগামীকাল বুধবার সম্মেলনের মূল আলোচনা শুরু হবে।

ইত্তেফাক/এসইউ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৩ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন