শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গাড়ি ভেঙে রাগ কমাও!

আপডেট : ০৭ জানুয়ারি ২০১৯, ০২:২০

মনের মধ্যে যখন রাগ বা হতাশা দানা বাঁধতে থাকে, তখন আপনার হয়ত অনেক কিছুই করতে ইচ্ছে করে। কিন্তু গাড়ি ভাঙার কথা কি কখনো মাথায় এসেছে? মানুষকে রাগ কমাতে এই অভিনব পথই কিন্তু বাতলে দিচ্ছে নেদারল্যান্ডসের একটি কোম্পানি। তারা গাড়ি ভাঙার জন্য ফি নিয়ে তাদের কাস্টমারদের হাতে ধরিয়ে দিচ্ছে হাতুড়ি কিংবা ব্যাট।

আমস্টারডামের কাছে একটি স্ক্র্যাপইয়ার্ডে দেখা যাচ্ছে এই অভিনব দৃশ্য। বটলগ্রীন রঙ্গের একটি ফোক্সওয়াগন গাড়ির উইন্ডস্ক্রীনে বেশ জোরে হাতুড়ি দিয়ে আঘাত করলেন একজন। ভাঙা কাচের টুকরো ছড়িয়ে গেল চারিদিকে। এবার বেশ খুশিমনে তিনি নিজের পথে হাঁটলেন। এমন ভাব করলেন যে, গাড়ি ভেঙে তার রাগ গলে পানি!

গাড়ি ভেঙে চুরমার করার ব্যাপারটিকে রাগ দমনের সবচেয়ে ভালো উপায় বলে দাবি করছে এই কোম্পানি। এই অভিনব চিন্তা প্রথম যার মাথায় আসে, তিনি মেরোলাইন বসহাউজেন। তিনি বলেন, আমি বিশ্বাস করি গাড়ি ভাঙার মাধ্যমে আপনি রাগ মোচন করতে পারেন। রাস্তায় বা অন্য জায়গায় এই কাজ করা বেআইনি। তাই আপনি আমাদের রাগ দমনের এই কোম্পানিতে এসে প্রয়োজনীয় ফি দিয়ে কাজটা আইনি পথেই করতে পারেন। গাড়ি ভাঙার জন্য প্রচুর লোক তার প্রতিষ্ঠানে আসে বলে তিনি জানান। তবে সবাই রাগ ভাঙতে নয়, কেউ কেউ আসে স্রেফ মজা করতে।

সেখানে হাতুড়ি দিয়ে গাড়ি ভাঙার প্রস্তুতি নিচ্ছিলেন এক মহিলা। সাংবাদিকরা জানতে চান, তিনি কী কারণে গাড়ি ভাঙতে যাচ্ছেন। জবাবে ওই নারী বলেন, একবার ট্রাফিক জ্যামে আটকে পড়ে তার অনেক ক্ষতি হয়ে যায়। তখন তার মনে হচ্ছিল, যে গাড়িগুলোর কারণে জ্যাম লেগেছিল সেগুলো ভেঙে ফেলতে পারলে খুশি হবেন। যখন জানতে পারলেন এখানে ফি দিয়ে গাড়ি ভাঙা যায় তখন ছুটে এসেছেন ট্রাফিক জ্যামে আটকে পড়ার সেই দিনের রাগ কমাতে।

আরও পড়ুন:  “সমৃদ্ধ বাংলাদেশের জন্য জীবনধর্মী শিক্ষা চাই”​

তবে এভাবে রাগ দমনের এই থেরাপিকে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা কিভাবে দেখেন? মনোবিজ্ঞানী জোয়ানা পানটাজি বলেছেন, এটা ভালো নয়। আজ গাড়ি ভাঙছেন। কাল অন্য কিছু ভাঙতে ইচ্ছা করবে। উত্তেজনার মুহূর্তে নিজেকে শান্ত করা বা নিজের আবেগকে সংযত করার পরিবর্তে এরকম আচরণ করতে উসকানি দেওয়া ওই কোম্পানির উচিত হচ্ছে না। তিনি বলেন, কেউ যদি রাগ সামলাতে না পারেন, সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেওয়াই সবচেয়ে ভালো।-  বিবিসি

ইত্তেফাক/আরকেজি