ভিন্ন এক শপথ অনুষ্ঠানের অপেক্ষায় বিশ্ব

ভিন্ন এক শপথ অনুষ্ঠানের অপেক্ষায় বিশ্ব
ওয়াশিংটন ডিসিতে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। ছবি: সংগৃহীত

সাধারণত যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের অভিষেক হয়ে থাকে আনন্দমুখর পরিবেশে। লাখ লাখ মানুষ অভিষেক অনুষ্ঠান উদযাপন করতে ওয়াশিংটন ডিসিতে জড়ো হন। আমন্ত্রিত অতিথি ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে অনুষ্ঠান দেখতে আসে মানুষ। কিন্তু এবার সেই চিরচেনা দৃশ্যের দেখা মেলবে না শপথ অনুষ্ঠানে।

করোনা ভাইরাস ও নিরাপত্তার কারণে এবার সাধারণ মানুষ অনুষ্ঠানে আসতে পারছেন না। যা মার্কিনীরা তাদের ইতিহাসে কখনো দেখেনি।

আরও পড়ুন: কখন শুরু হবে, কারা থাকছেন!

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে বুধবার শপথ নেবেন ডেমোক্র্যাট দলের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তার সঙ্গে কমলা হ্যারিস ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। এবারের শপথ অনুষ্ঠানে ওয়াশিংটন ডিসি ভূতুড়ে নগরীতে পরিণত হয়েছে। সেনাবেষ্টনির মধ্যেই শপথ নিতে হবে বাইডেন ও হ্যারিসকে। তবে অনুষ্ঠানে নামিদামি সব তারকার উপস্থিতি মিলবে।

ওয়াশিংটন ডিসিতে ন্যাশনাল গার্ড। ছবি: সংগৃহীত

অনুষ্ঠানে জাতীয় সংগীত পরিবেশন করবেন তারকা লেডি গাগা। এছাড়া জনপ্রিয় তারকা জাস্টিন টিম বারলেক, জেনিফার লোপেজ, গার্থ ব্রুকস, ডেমি লোভাটো, অ্যান্ট ক্লিমনস, জন বন জোভি, জন লিজেন্ডসহ অনেকে অংশ নেবেন।

আরও পড়ুন: যা যা থাকছে না বাইডেনের শপথ অনুষ্ঠানে

এবার ওয়াশিংটন ডিসিতে নেওয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। মোতায়েন করা হয়েছে ২৫ হাজার ন্যাশনাল গার্ড সেনা। বন্ধ করা হয়েছে বেশকিছু রাস্তা, চলাচলেও আরোপ করা হয়েছে কড়াকড়ি। এর আগে প্রেসিডেন্ট ট্রাম্পের শপথ অনুষ্ঠানে ১০ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন ছিলো।

গত ৬ জানুয়ারি ট্রামপন্থীদের ক্যাপিটল হিলে হামলার পর এমন কঠিন নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। এবার নিরাপত্তার পুরো দায়িত্বে থাকছে প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিস।

জো বাইডেন। ছবি: সংগৃহীত

পেন্টাগন জানিয়েছে, বাইডেনের অভিষেক অনুষ্ঠানে অন্তর্ঘাতমূলক হামলা ঘটতে পারে এমন কোনো গোয়েন্দা তথ্য তাদের কাছে নেই। তারপরেও তারা নিরাপত্তায় কোনো ধরনের ফাঁক রাখতে চান না।

যুক্তরাষ্ট্রের অস্থায়ী প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার এক বিবৃতিতে বলেন, ‘আমাদের কাছে অভ্যন্তরীণ হুমকির গোয়েন্দা তথ্য নেই। তারপরও রাজধানীকে সুরক্ষিত করতে কোনো পাথরই উল্টে দেখতে বাকি রাখছি না।’

শপথ অনুষ্ঠানের আগে ওয়াশিংটন ডিসিতে আলোকসজ্জা। ছবি: আলজাজিরা

ইত্তেফাক/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x