ঢাকা শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬
২৬ °সে


ট্রাম্পের বিরুদ্ধে ১৬ অঙ্গরাজ্যের মামলা

ট্রাম্পের বিরুদ্ধে ১৬ অঙ্গরাজ্যের মামলা
সোমবার ১৬টি অঙ্গরাজ্য ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছে। ছবি: সংগৃহীত।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জরুরি অবস্থা জারির জেরে মামলা হয়েছে। ক্যালিফোর্নিয়ার নেতৃত্বে যুক্তরাষ্ট্রের ১৬টি অঙ্গরাজ্য জোটবদ্ধ হয়ে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে নর্দান ডিস্ট্রিক্ট অব ক্যালিফোর্নিয়া আদালতে মামলাটি করা হয়।

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে দায়ের করা মামলায়, ট্রাম্প যেন জরুরি অবস্থার আওতায় কোন কাজ করতে না পারে তার প্রাথমিক নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।

ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জেভিয়ার বেসেরা বলেন, ট্রাম্পের প্রেসিডেন্সি ক্ষমতার অপব্যবহার বন্ধ করতে এ মামলা।

তিনি আরো বলেন, কংগ্রেসকে পাশ কাটিয়ে করদাতাদের অর্থ একতরফাভাবে হরণ করা থেকে ট্রাম্পকে ঠেকাতে এ মামলা দায়ের করা হয়েছে, আর প্রেসিডেন্টের অফিস কোনো থিয়েটার নয়।

দীর্ঘদিন ধরে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দ না পেয়ে গত শুক্রবার জরুরি অবস্থা জারি করেন ট্রাম্প। এ জরুরি অবস্থা জারির ফলে কংগ্রেসকে পাশ কাটিয়ে ট্রাম্প তাঁর ইচ্ছে মত সামরিক নির্মাণ প্রকল্প বা দুর্যোগ তহবিল থেকে অর্থ নিতে পারবেন।

তবে ট্রাম্পের জরুরি অবস্থা জারির পরেই একটি মামলা হয়। এরপর গতকাল ১৬টি অঙ্গরাজ্য মিলে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা দায়ের করলো।

ট্রাম্পের বিরুদ্ধে মামলা করা রাজ্যগুলো হলো ক্যালিফোর্নিয়া, কলোরাডো, কানেটিকাট, ডেলাওয়ার, হাওয়াই, ইলিনয়, মেইন, ম্যারিল্যান্ড, মিশিগান, মিনেসোটা, নেভাদা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নিউইয়র্ক, ওরেগন ও ভার্জিনিয়া।

আরো পড়ুন: সিরিয়ায় জোড়া বোমা হামলায় নিহত ২৪

এসব অঙ্গরাজ্যের ম্যারিল্যান্ডের বাদে সব কয়টির গভর্নর ডেমোক্র্যাট।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৫ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন