ঢাকা মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬
৩৪ °সে


বিচারপতিদের ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ আর নয়

বিচারপতিদের ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ আর নয়
ভারতের রাজস্থান হাইকোর্ট। ফাইল ছবি

বিচারপতিদের সম্বোধনের ক্ষেত্রে ব্রিটিশ প্রথা বাতিলের সিদ্ধান্ত নিল ভারতের রাজস্থান হাইকোর্ট। এবার থেকে বিচারপতিদের ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ বলে সম্বোধন করায় নিষেধাজ্ঞা জারি করল আদালত। সোমবার এই মর্মে একটি নোটিশ জারি করেন রাজস্থান হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল সতীশ কুমার শর্মা। আনন্দবাজার পত্রিকা

রাজস্থান হাইকোর্টের প্রধান বিচারপতি রবীন্দ্র ভট্টের নেতৃত্বে রবিবার একটি বৈঠকে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ভারতীয় সংবিধানে উল্লেখিত সাম্যের নীতিকে মর্যাদা দিতেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে ঐ নোটিশে। আদালতের সকল আইনজীবী ও শুনানিতে উপস্থিত সকল ব্যক্তির ক্ষেত্রেই এই নির্দেশ কার্যকরী হবে। ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ সম্বোধন নিষিদ্ধ হলে বিচারপতিদের যাতে অসম্মান না করা হয়, সে দিকেও খেয়াল রেখেছে আদালত। নোটিশে জানানো হয়েছে, ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’-এর পরিবর্তে তাদের ‘স্যার’ বলে সম্বোধন করা যেতে পারে।

আরো পড়ুন : নতুন কোচ খুঁজছে ভারত​

২০১৪ সালে এক জনস্বার্থ মামলার শুনানিতে বিচারপতি এইচ এল দাত্তু ও বিচারপতি এস এ বোবদের বেঞ্চ জানিয়েছিল, বিচারপতিদের সম্মান জানানোটা জরুরি হলেও সেজন্য তাদের ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ বলে সম্বোধন করাটা বাধ্যতামূলক নয়। আদালতের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন আইনজীবীরা। ভারতীয় বিচারব্যবস্থায় ব্রিটিশ যুগের এই প্রথা অনুসরণ করা হলেও তা যে আধুনিক যুগে অচল, তা মনে করিয়ে দিয়েছেন তারা। তাদের মতে, এ ধরনের রীতি কেবল দাস প্রথাকেই মনে করিয়ে দেয়।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন