ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
২৮ °সে


গরীবদের আর গ্রিনকার্ড দেবে না ট্রাম্প প্রশাসন

গরীবদের আর গ্রিনকার্ড দেবে না ট্রাম্প প্রশাসন
ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন এখন থেকে স্বল্প আয়ের মানুষদের আর যুক্তরাষ্ট্রে বসবাসের জন্য গ্রিন কার্ড দেবে না। সোমবার প্রকাশিত নতুন নিয়ম অনুযায়ী, আয় ন্যূনতম সীমা না পেরোলে বা ফুড স্ট্যাম্প, মেডিকেল ও সরকারি আবাসনের মতো পরিষেবা নিলে গ্রিন কার্ড বা সাময়িক বসবাসের জন্য ভিসার আবেদন খারিজ হতে পারে।

নিয়মে আরও বলা হয়, কর্তৃপক্ষ যদি মনে করেন আবেদনকারী ‘ভবিষ্যতেও কখনও সরকারি পরিষেবার উপর নির্ভরশীল হয়ে পড়তে পারেন’, তাহলেও ভিসা বা গ্রিন কার্ডের আবেদন খারিজ করা হতে পারে। অর্থাৎ শুধু বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে নয়, ভবিষ্যতের আনুমানিক বিশ্লেষণের উপরও মার্কিন যুক্তরাষ্ট্রে ঠাঁই মিলবে কি না তা নিয়ে সিদ্ধান্ত নেবে ট্রাম্প প্রশাসন।

এর জেরে শুধু আমেরিকাতেই আনুমানিক ১০ লক্ষ ভিসা ও গ্রিন কার্ড আবেদনকারী বাদ পড়বেন। বিদেশের আরও প্রায় ১ কোটি ৩০ লক্ষ আবেদনকারীর ক্ষতিগ্রস্ত হওয়ার কথা। এই অভিবাসন নীতি রূপায়িত করার পিছনে হাত রয়েছে ট্রাম্পের দীর্ঘদিনের সহচর স্টিফেন মিলারের।

আরও পড়ুন: কোরবানির মহিষের গুঁতোয় ১১ জন আহত, নিবৃত্ত করতে পুলিশের গুলি

মার্কিন প্রশাসনের তরফে অবশ্য দুটি যুক্তি দেওয়া হয়েছে এই নিয়মের। তাদের দাবি, এর ফলে আত্মনির্ভর হয়ে উঠবেন অভিবাসীরা যা কিনা মার্কিন মূল্যবোধের সঙ্গে সঙ্গতিপূর্ণ। দুই, কর বাঁচবে আমজনতার।

ইত্তেফাক/টিএস

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন