শনিবার, ২৮ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সাভারে বাসাবাড়িতে গ্যাসের তীব্র সংকট

আপডেট : ২০ জানুয়ারি ২০২২, ০৭:০০

সাভার পৌর এলাকাসহ উপজেলার বিভিন্ন বাসাবাড়িতে তীব্র গ্যাসসংকট দেখা দিয়েছে। আর এতে চরম দুর্ভোগে পড়েছেন এলাকাবাসী। পৌর এলাকার অনেক স্থানে দিনের বেশির ভাগ সময় গ্যাস থাকছে না। রাতে কিছুটা পাওয়া গেলেও তার পরিমাণ খুবই নগণ্য। আবাসিক এলাকায় এমন গ্যাস সংকট দেখা দেওয়ায় অনেকেই রান্না করতে পারছে না। 

এ বিষয়ে পৌরবাসী একাধিকবার তিতাসসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষে জানালেও এ সমস্যার সমাধান হয়নি। পৌর এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, গত দুই বছর ধরে সাভার পৌর এলাকার বিভিন্ন মহল্লায় গ্যাস-সংকট তীব্র আকার ধারণ করেছে। এতে রান্না করতে গিয়ে বিপাকে পড়ছে হাজারো মানুষ। নিরুপায় হয়ে অনেকেই এলপি গ্যাস, বৈদ্যুতিক চুলা ও মাটির তৈরি চুলা দিয়ে রান্নার কাজ সেরে নিচ্ছেন।

সাভারে ব্যাংক কলোনি মহল্লার বাসিন্দা ফিরোজ আলম জানান, বাসা-বাড়িতে সারা দিনে দুই ঘণ্টাও ঠিকমতো গ্যাস পাওয়া যায় না। আর গ্যাসের চাপ এতটাই কম থাকে যে সামান্য পানিও গরম করা যায় না। অথচ আমাদের নিয়মিত গ্যাসের বিল পরিশোধ করতে হচ্ছে। এ সমস্যা সমাধানে তিতাসের যারা দায়িত্বে আছেন তাদের এ ব্যাপারে মাথাব্যাথা নেই বললেই চলে। সাভারের বিভিন্ন শিল্প ও কলকারখানায় অবৈধভাবে গ্যাসের সংযোগ প্রদান করা হয়েছে। তাই বাসাবাড়ি ও আবাসিক এলাকায় এমন তীব্র গ্যাসের সংকট সৃষ্টি হয়েছে বলে তিনি অভিযোগ করেন। গ্যাসের এ সংকট নিরসনে অনতি বিলম্বে তিতাস গ্যাস কর্তৃপক্ষসহ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

পৌর এলাকার গেন্ডা মহল্লার বাসিন্দা আব্দুর রহিম জানান, আবাসিক এলাকায় বৈধভাবে গ্যাস সংযোগ প্রদান বন্ধ থাকলেও টাকা দিলেই মিলছে অবৈধ সংযোগ। সরিষার মধ্যে ভূত থাকলে তা রোধ করা কঠিন। তিতাসের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারীর যোগসাজসে কতিপয় ঠিকাদার প্রকাশ্যেই অবৈধ সংযোগ প্রদান করছেন। এসব অবৈধ গ্যাস সংযোগে ঠিকাদার ও স্থানীয় দালালরা প্রতিটি বাড়ির মালিকের নিকট থেকে ৬০-৭০ হাজার টাকা নিয়েছে। তবে অবৈধভাবে এ সব গ্যাস সংযোগে স্থানীয় সরকারি দলের কিছু নেতাকর্মীও জড়িত রয়েছেন বলে সাভার তিতাস গ্যাস সূত্রে জানা গেছে।

সাভারস্থ তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্টিবিউশন কোম্পানির উপ-ব্যবস্হাপক আব্দুল মান্নান জানান, গ্যাস সরবরাহ কম হওয়ায় আবাসিক এলাকাগুলোতে চাহিদা অনুযায়ী গ্যাস বিতরণ করা যাচ্ছে না। আমরা চেষ্টা করছি পরিস্থিতি স্বাভাবিক করতে। গ্যাসের চাহিদা ও সরবরাহের মধ্যে যে পার্থক্য এর জন্যই সমস্যাটা বেশি হচ্ছে। আমরা যে পরিমাণ গ্যাস পাই তা মোটামুটি সমানভাবে সরবরাহের চেষ্টা করি। 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

সাভারে বিপন্ন ‘গ্রিন উইং’ ম্যাকাও উদ্ধার

সাভারে দুটি অনিবন্ধিত হাসপাতাল সিলগালা

প্রেমিকের সহায়তায় পোশাক শ্রমিককে ধর্ষণ, প্রেমিক গ্রেফতার

নারায়ণগঞ্জে ২ হাজার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

এ সম্পর্কিত আরও পড়ুন

রূপগঞ্জে ৩ হাজার অবৈধ আবাসিক গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

সাভারে ৩ শতাধিক অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন 

আশুলিয়ায় নিখোঁজে শিশুর লাশ উদ্ধার

সাভারে পোশাক কারখানায় মেশিন চাপায় শ্রমিকের মৃত্যু