শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

 ‘আজকের স্টার্ট-আপরা আগামীতে দেশের নেতৃত্ব দেবে’ 

আপডেট : ২৭ জানুয়ারি ২০২২, ১৯:৩৫

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘আজকে যারা স্টার্ট-আপ, চতুর্থ শিল্প বিপ্লবে তারাই বাংলাদেশের আইসিটি ইন্ডাস্ট্রিতে নেতৃত্ব প্রদান করবে। বাংলাদেশের স্টার্ট-আপদের জন্য সব ধরনের সুবিধা আইসিটি বিভাগ থেকে দেওয়া হচ্ছে। আমরা চাই এসব স্টার্ট-আপ থেকেই বড় আইটি প্রতিষ্ঠান গড়ে উঠুক। এজন্য স্টার্ট-আপদের প্রয়োজনীয় মেন্টরিং এবং ফান্ডিং নিশ্চিত করতে আমরা কাজ করছি। 

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) রাজশাহীর শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারে তিনদিন ব্যাপী ‘স্টার্ট-আপ ক্যাম্প’উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশের প্রতিটি হাই-টেক পার্কে স্টার্ট-আপদের জন্য একটি করে ফ্লোর বরাদ্দ রাখা হয়েছে। যেখানে তারা বিনা ভাড়ায় কার্যক্রম পরিচালনা করছেন। হাই-টেক পার্ক কর্তৃপক্ষ তাদের সব ধরনের ইউটিলিটি সুবিধা প্রদান করছেন। এতে বিদ্যমান ১৫১টি স্টার্ট-আপ এক বছর কো-ওয়ার্কিং স্পেস, লজিস্টিক ও ইউটিলিটি সাপোর্ট ও বছর ব্যাপী ইন-হাউস মেন্টরিং ফর স্টার্টআপের (আইএমএস) উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

স্টার্ট-আপ ক্যাম্প প্রথম সেশন কন্ডাক্টের মাধ্যমে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উদ্বোধন করেন। ক্যাম্পে বাংলাদেশ হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ, এমাজানের স্টার্ট-আপ ও সল্যুশন আর্কিটেক্ট মো. মাহদি-উজ জামানসহ সরকারি-বেসরকারি মেন্টররা সেশন কন্ডাক্ট করবেন। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক, রাজশাহীর প্রকল্প পরিচালক এ কে এ এম ফজলুল হক, উপ-পরিচালক মাহফুজুল কবীরসহ বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

 

ইত্তেফাক/ইউবি