মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শাহরুখ খানের ছবির পোস্টার বানিয়ে বাংলাদেশি কিশোরের বাজিমাত

আপডেট : ০৯ মার্চ ২০২২, ১৭:২৯

মান্নাত, বলিউড কিং খ্যাত অভিনেতা শাহরুখ খানের বিলাসবহুল ও শৌখিন বাড়ি। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভক্তদের উপচে পড়া ভীড় থাকে সেখানে। এবার সেই ভীড়কে ছাপিয়ে একটি পোস্টার শোভা পাচ্ছে মান্নাত এর দেয়ালে দেয়ালে। পোস্টারটি কিং খানের সম্প্রতি মুক্তি পাওয়া সিনেমা 'পাঠান'-এর। আর এসবের নেপথ্যে রয়েছেন এক বাংলাদেশি কিশোর। নাম সৈয়দ মাহাদী রহমান।

দশম শ্রেণির ছাত্র মাহাদী লেখাপড়া করছেন সাউথ পয়েন্ট স্কুল এন্ড কলেজে। বাড়ি মাদারীপুর হলেও বর্তমানে স্থায়ী হয়েছেন ঢাকার মিরপুরে। এখান থেকেই প্রতিনিয়ত চমক নিয়ে হাজির হচ্ছেন তিনি। তবে রাতারাতিই খ্যাতির শিখরে পৌঁছাননি বাংলার এই পোস্টার বয়। এজন্য তাকে দীর্ঘ পথ পাড়ি দিতে হয়েছে।

মাহদীর তৈরি করা পোস্টার

শুরুটা ২০১৬ সালে। মাহাদীর বয়স তখন সবে এগারো। সেই সময় থেকেই স্বপ্ন দেখতেন ডিজিটাল জগতে ক্যারিয়ার গড়ার। যেই ভাবা সেই কাজ। শুরু করলেন ইউটিউব কন্টেন্ট তৈরির কাজ। প্রথম প্রথম কোনো গানের সাথে হাত-পা নেড়ে নাচ করা, এরপর টেক ভিডিও বানানো, এভাবেই আগাতে থাকলেন। কিন্তু কিছুতেই সুবিধা করে উঠতে পারছিলেন না। পরিবারের চাপ, দুর্বল কনফিগারেশনের কম্পিউটার, পর্যাপ্ত অভিজ্ঞতা ও দিকনির্দেশনার অভাব সবকিছুকে করে দিচ্ছিল কঠিন থেকে কঠিনতর। মাহাদীও কম যাননি, শত প্রতিকূলতার মাঝেও হাল ছাড়েননি; শুধু কৌশল খানিকটা পরিবর্তন করলেন। ইউটিউবিং এর জন্য আগে থেকেই পোস্টার (থাম্বনেইল) তৈরি করতে হতো তাকে। এবার সেই পোস্টারের দিকেই মনোনিবেশ করলেন। ফলও পেলেন। 

বর্তমানে বাংলাদেশের ছোট পর্দার নাটক-ওয়েব সিরিজের পরিচিত মুখ তিনি। তার বানানো পোস্টার নিয়ে প্রচারণায় নামেন এদেশের তারকারা। পাশাপাশি ডজনখানেক নাটকের অফিসিয়াল পোস্টার নির্মাণ করেছেন। সাথে আছে এম রহিম পরিচালিত শান সিনেমার পোস্টার তৈরির কৃতিত্বও।

মান্নাত-এর ফটকের সামনে

শাহরুখ খানের ডাই হার্ট ফ্যান মাহাদী সবসময় সবকিছুতে ফলো করে আসছেন তার প্রিয় অভিনেতাকে। যুক্ত আছেন এসআরকে ইউনিভার্স, কিং অফ হার্ট এসআরকে, টিম শাহরুখ খান সহ বড় বড় ফ্যান গ্রুপে। এবার কিং খানের জন্মদিনে, তার তৈরি পাঠান লুকের কিছু পোস্টার ব্যাপক ভাইরাল হয় এসব গ্রুপে। ভারতের শীর্ষস্থানীয় পত্রিকা আনন্দবাজার পর্যন্ত তার পোস্টার ব্যবহার করে নিউজ করে সে সময়। সর্বশেষ এ পোস্টার এতটাই জনপ্রিয়তা পায় যে, ভারতের মুম্বাইয়ের এক ছেলের হাত ধরে মান্নাত এর আঙ্গিনায় পৌঁছায়।

এভাবে মাহাদীর তৈরি পোস্টার শুধু জনপ্রিয়তাই পায়নি, দেশের গণ্ডি পেরিয়ে মানুষের অন্তরের মণিকোঠায় ঠাঁই পেয়েছে। নিজের তৈরি পোস্টারের এই জয়যাত্রায় অভিভূত মাহাদী। তিনি বলেন, 'পাঠান'-এর ফ্যান মেইড তিনটি পোস্টার সবচেয়ে বেশি ভাইরাল হয়েছে। যার মধ্যে আমারটা সহ মরক্কোর এক ভক্তের এবং পাকিস্তানের এক ভক্তের পোস্টার রয়েছে। আর সর্বশেষ আমার পোস্টারটি মান্নাত-এ জায়গা করে নিল। আশা করি, এসআরকে টিমের অনেকেরই বিষয়টা চোখে পড়েছে।

SRK

বয়সে ছোট হলেও অভিজ্ঞতায় কিন্তু বেশ পরিপূর্ণ এই মেধাবী কিশোর। দীর্ঘ সাত বছর গ্রাফিক্স ডিজাইনের পেছনে লেগে থেকে তিনি যে এখন বড় পরিপক্ব তা ফুটে ওঠেছে তার কথাবার্তায়। দৃঢ় আত্মবিশ্বাসের সাথে ইত্তেফাককে জানালেন, অদূর ভবিষ্যতে শাহরুখ খানের নিজস্ব প্রোডাকশন হাউজ রেড চিলিজ-এ কাজ করতে চান। হতে চান সেই দলের সর্বকনিষ্ঠ সদস্য।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

ইত্তেফাক-এনএনও লিডার্স সামিট সোমবার

অর্থনৈতিক প্রবৃদ্ধির ফলে উদ্ভূত পরিবর্তন মোকাবিলার উপর গুরুত্বারোপ করেছেন রাদওয়ান মুজিব

বিশ্ব রক্তদাতা দিবসে তাদের অনুভূতি

বাজেট ২০২২-২৩

তরুণরা যা ভাবছেন

এ সম্পর্কিত আরও পড়ুন

ফোর্বসে সাত বাংলাদেশি তরুণ

চা কিনলে ফ্রি বই পড়ার সুযোগ

নোয়াখালীর ক্রীড়াঙ্গনের ‘মিলন স্যার’ 

শিশুদের জন্য অনন্তার ‘টড-লার্ন’