শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ব্রাজিল যাচ্ছেন ব্যারিস্টার সুমনের একাডেমির তিন ফুটবলার

আপডেট : ০৯ এপ্রিল ২০২২, ০৫:৫৪

গতানুগতিক ধারার বাইরে গিয়ে তৃণমূল পর্যায়ে ব্যাপক উদ্যোগ ও কর্মযজ্ঞ গ্রহণ করার ক্ষেত্রে সুনাম রয়েছে ব্যারিস্টার সুমনের। এবার তিনি নজর দিয়েছেন জরাজীর্ণ অবস্থায় থাকা বাংলাদেশ ফুটবলের উপর। যার সূত্র ধরে নিজ গ্রাম হবিগঞ্জের চুনারুঘাটে প্রতিষ্ঠা করেছেন ব্যারিস্টার সুমন ফুটবল একাডেমি।

ফুটবলের উন্নয়ন ও তৃণমূল থেকে ফুটবলার তুলে আনার যে ব্রত নিয়ে তিনি এই কার্যক্রম শুরু করেছিলেন, সে পথে অনেকটাই সফল বলা যায় ব্যারিস্টার সুমনকে। উন্নত ফুটবল প্রশিক্ষণের জন্য বাংলাদেশ থেকে সর্বমোট ১১ জন ফুটবলার যাবে ব্রাজিলে। এই ১১ জনের মধ্যে তিনজনই ব্যারিস্টার সুমনের ফুটবল একাডেমির। তারা হলেন- রনি মিয়া, অনিক দেববর্মা শোভন ও শঙ্কর বাকতি।

এ প্রসঙ্গে একাডেমির প্রতিষ্ঠাতা ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেন, 'যত্ন করলে রত্ন মিলে। সারা দেশ থেকে বাছাইকৃত ১১ জনের মধ্যে আমাদের একাডেমি থেকে ৩ জন ব্রাজিল যাচ্ছে। এই ৩ জনই চুনারুঘাট উপজেলার। বারবার বলি, আমরা চুনারুঘাটের মানুষ নিজেদের প্রতি বিশ্বাস রাখলে বহুদুর যেতে পারবো। আজ নিজেকে অনেক ভাগ্যবান মনে হচ্ছে।'

টিম ম্যানেজার সাজি-উল ইসলাম বলেন একটি পল্লী গ্রামের প্রতিষ্ঠিত একাডেমি থেকে ৩ জন খেলোয়াড় উচ্চতর প্রশিক্ষণে ব্রাজিল যাবে, এটি অনেক আনন্দের। প্রতিষ্ঠার মাত্র ২ বছরে এমন অর্জন বড় সাফল্য। এ জন্য তিনি প্রতিষ্ঠাতা ব্যারিস্টার সুমনের প্রতি কৃতজ্ঞতা জানান।

গত বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গোল্ডকাপ ফুটবলের সেরা ৪০ প্রতিভাকে বাছাই করা হয়। এরপর বিকেএসপিতে ২ মাস উন্নত প্রশিক্ষণ দেওয়া হয় তাদের। আর সর্বশেষ তৃতীয় ধাপে খেলোয়াড়দের পাঠানো হচ্ছে সাম্বার দেশ ব্রাজিলে।

তবে তৃতীয় ধাপে এসে খেলোয়াড়দের সংখ্যা অর্ধেকের নিচে নেমে এসেছে। ব্রাজিলে অধিকতর উন্নয়নের জন্য ১১ জনের সঙ্গে ৪ জন অপেক্ষমান ফুটবলারের প্রাথমিক তালিকা ঘোষণা করেছে ক্রীড়া মন্ত্রণালয়। মূল তালিকায় থাকা সেই ১১ ফুটবলার হলেন-মেহেদি হাসান শ্রাবণ, রনি মিয়া, ইয়াসিন আরাফাত অভি, নয়ন হোসেন, আবির হাসান, অনিক দেববর্মা শোভন, পাভেল বাবু, শঙ্কর বাকতি, লিয়ন প্রধান, সাব্বির হোসেন লুকাকু, ইমন হোসেন। এছাড়াও অপেক্ষমান আছেন ৪ জন। তারা হলেন, জিসান শেখ, মোস্তাকিম আলী, রিপন হোসেন, নিবাস কুজুর।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

ইত্তেফাক-এনএনও লিডার্স সামিট সোমবার

অর্থনৈতিক প্রবৃদ্ধির ফলে উদ্ভূত পরিবর্তন মোকাবিলার উপর গুরুত্বারোপ করেছেন রাদওয়ান মুজিব

বিশ্ব রক্তদাতা দিবসে তাদের অনুভূতি

বাজেট ২০২২-২৩

তরুণরা যা ভাবছেন

এ সম্পর্কিত আরও পড়ুন

ফোর্বসে সাত বাংলাদেশি তরুণ

চা কিনলে ফ্রি বই পড়ার সুযোগ

নোয়াখালীর ক্রীড়াঙ্গনের ‘মিলন স্যার’ 

শিশুদের জন্য অনন্তার ‘টড-লার্ন’