সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শ্রীলঙ্কায় সহিংসতাকারীদের গুলি করার নির্দেশ 

আপডেট : ১১ মে ২০২২, ০৬:৩৯

শ্রীলঙ্কায় সহিংসতাকারীদের গুলি করার নির্দেশ দিয়েছে রাজাপাকসে সরকার। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র নলিন হেরাথ বলেছেন, কাউকে সরকারি সম্পত্তি লুটপাট বা মানবজীবনের ক্ষতি করতে দেখলে নিরাপত্তা বাহিনীকে গুলি করার নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ সতর্কবার্তা দেওয়া হয়েছে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এই মন্ত্রণালয়ের প্রধান।

অর্থনৈতিক বিপর্যয়ের মুখে বিক্ষোভের আগুনে জ্বলছে শ্রীলঙ্কা। বিক্ষোভকারীরা শাসক দলের তিন জন সাবেক মন্ত্রী ও দুই জন এমপির বাড়িতে আগুন ধরিয়েছে। রাজাপক্ষদের পৈতৃক বাড়িতে আগুন লাগানো হয়েছে।

প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে তার অফিস ঘিরে বিক্ষোভ চলছে। জনরোষের মুখে পড়ে দেশটির একটি নৌঘাঁটিতে আশ্রয় নিয়েছেন সোমবার পদত্যাগ করা প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে ও তার পরিবারের সদস্যরা। দেশটিতে সামরিক শাসন জারির আশঙ্কা করেছেন সাবেক প্রধানমন্ত্রী শ্রীমাভো বন্দরনায়েকে। 

রাজধানী কলম্বো জুড়ে উত্তেজনা চলছে। এমপিদের পালানো ঠেকাতে দেশটির বিমানবন্দরে যাওয়া এবং আসার সড়কগুলোতে লাঠি এবং রড নিয়ে অবরোধ সৃষ্টি করা হয়েছে। এক দিনের সহিংস বিক্ষোভে এ পর্যন্ত দেশটিতে একজন সংসদ সদস্যসহ সাত জন নিহত এবং দুই শতাধিক আহত হয়েছে। পরিস্থিতি সামাল দিতে দেশ জুড়ে চলা কারফিউ আজ বুধবার পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে কারফিউ ভেঙে বিক্ষোভ অব্যাহত রয়েছে। 

ইত্তেফাক/ ইউবি

এ সম্পর্কিত আরও পড়ুন

শ্রীলঙ্কায় ভয়াবহ খাদ্য সংকটের হুঁশিয়ারি

শ্রীলঙ্কায় স্কুল বন্ধ, জ্বালানি ঘাটতির কারণে কার্যক্রম সীমিত

ইতিহাসে প্রথমবারের মতো ঋণখেলাপিতে শ্রীলঙ্কা

পেট্রল ফুরিয়ে গেছে, সামনে আরও ভয়াবহ দিনের শঙ্কা: শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী 

এ সম্পর্কিত আরও পড়ুন

এশিয়া-আফ্রিকার পার্লামেন্টে বলতে চান জেলেনস্কি

বিশেষ সংবাদ

বিক্রমসিংহেকে প্রধানমন্ত্রী নিয়োগ ও ইতিবাচক কর্মকাণ্ড, তবু আশার আলো নেই 

বিক্ষোভকারীদের পিটুনিতে মারা যান শ্রীলঙ্কার সেই এমপি 

যে কারণে শ্রীলঙ্কায় হঠাৎ ভেঙে পড়লো অর্থনীতি, রাজনীতি ও সরকার