সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সেই সব বইপ্রেমীদের গল্প

বইয়ের গল্প ছড়িয়ে দিতে অসংখ্য তরুণ কাজ করছেন। তাদের কেউ সোশ্যাল মিডিয়ায় বইয়ের গঠনমূলক আলোচনা করছেন, কেউ তৈরি করেছেন সেলুন-স্টেশনভিত্তিক পাঠাগার, কেউ-বা লিখছেন নানা জনরার গল্প। তেমনি কয়েকজন বইপ্রেমীর সঙ্গে তাদের কার্যক্রম নিয়ে কথা বলেছেন ফরিদ উদ্দিন রনি

আপডেট : ১১ মে ২০২২, ২২:১০

বই বিনিময়ে ‘বইবন্ধু’
বইবন্ধু
বিনামূল্যে বই বিতরণ, সর্বস্তরে পাঠক তৈরি, জনসাধারণের মাঝে পাঠের অভ্যাস তৈরি এবং সর্বোপরি সবার মাঝে বইয়ের গল্প ছড়িয়ে দিতে ২০১৮ সালে যাত্রা শুরু হয় ‘বইবন্ধু’র। এটির উদ্যোক্তা ও বর্তমান সমন্বয়ক মহিউদ্দিন ত্বোহা। সেলুনভিত্তিক পাঠাগার, হাসপাতাল পাঠাগার, গণপরিবহন পাঠাগার তৈরিসহ দেশে বর্তমানে ৬২টি পাঠাগার তৈরি করেছে বইবন্ধু। এরমধ্যে অঞ্চলভিত্তিক বেশ কয়েকবার আয়োজন করেছে ‘বই বিনিময় উৎসব’। যেখানে পুরাতন বই দিয়ে পছন্দমতো নতুন বই নেওয়ার সুযোগ ছিল বইপ্রেমীদের। ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন অঞ্চলে প্রায় ২০ হাজার বই বিনিময় হয়েছে। অফলাইনের পাশাপাশি অনলাইনেও কাজ করছে বইবন্ধু।

 

পাঠকপ্রিয় লেখিকা মালিহা তাবাসসুম
মালিহা তাবাসসুম

মালিহা তাবাসসুম পড়াশোনা করছেন চিকিৎসাবিজ্ঞানে। কিন্তু লেখালেখি, গান গাওয়া, আবৃত্তি, উপস্থাপনাসহ বহুমাত্রিক কাজেও তার যোগ রয়েছে। মা তাসলিমা খান একসময় লেখালেখি করেছেন বিভিন্ন পত্রিকায়; আর সেই সুবাদে মালিহার সাহিত্যের হাতেখড়ি। ২০১৯ ও ২০২০ সালে অমর একুশে বইমেলায় প্রকাশিত তার ‘স্পাই থ্রিলার’ ও ‘সাইকোলজিক্যাল থ্রিলার’ বইটি বেশ পাঠকপ্রিয়তা অর্জন করেছে। এবারের বইমেলায় প্রকাশিত উপন্যাস এবং প্রথম মেডিক্যাল থ্রিলার ‘ইনফিরিওরিটি কমপ্লেক্স’ ও ‘অ্যাকিলিসের টেন্ডন’ ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করে। মালিহা ২০১৫ সালে ক্ল্যাসিকাল সংগীত আর কবিতা আবৃত্তিতে জাতীয় পর্যায়ে প্রথম পুরস্কার লাভ করেছেন। বর্তমানে পড়াশোনা করছে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে।

 

গল্পলেখক কিঙ্কর আহসান
কিঙ্কর আহসান

এ সময়ে পাঠকপ্রিয় এক তরুণ লেখক কিঙ্কর আহসান দেশের শীর্ষস্হানীয় পত্রিকায় দীর্ঘসময় কাজ করেছেন। স্ক্রিপ্ট রাইটার, ডকুমেন্টারি নির্মাণ এবং ফিল্মের কাজও করেছেন একাধিক প্রতিষ্ঠানের সাথে। এখন পর্যন্ত প্রকাশিত তার বইয়ের সংখ্যা ১৩। কিঙ্কর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন। টানা পাঁচ বছর দেশের একাধিক শীর্ষস্হানীয় দৈনিক ও অনলাইন নিউজ পোর্টালে লেখালেখি করেছেন। সেইসাথে ফিল্মের কাজেও জড়িয়েছেন নিজেকে। ‘পাতার নৌকা’, ‘ক্রিং ক্রিং’ ও ‘জলপরানি’ টেলিফিল্মের কাজ করে বেশ প্রশংসিত হয়েছেন কিঙ্কর। তার লেখা বইয়ের মধ্যে ‘মেঘডুবি’, ‘রাজতন্ত্র’, ‘বিবিয়ানা’, ‘রঙিলা কিতাব’ ও ‘মধ্যবিত্ত’ উল্লেখযোগ্য।

 

স্টেশন ও গ্রামভিত্তিক লাইব্রেরি পরিচালক আতিফ আসাদ
আতিফ আসাদ

গ্রামীণ মানুষকে বই পড়তে উদ্বুদ্ধ করতে সাইকেলে করে বাড়ি বাড়ি গিয়ে বই বিতরণ, যাত্রাবিরতিতে রেলযাত্রীদের জন্য স্টেশন লাইব্রেরি পরিচালনা ও এলাকাভিত্তিক স্মৃতি পাঠাগার স্থাপন করে এরমধ্যে বেশ বেশ সুনাম কুড়িয়েছেন জামালপুর জেলার সরিষাবাড়ির এক অভাবী সংসারের সন্তান আতিফ আসাদ। সরিষাবাড়িতে আতিফের কল্যাণে আজ এলাকায় এলাকায় তৈরি হয়েছে স্মৃতিমিলন পাঠাগার। ঘরের বারান্দায় পাটকাঠির বেড়া দিয়ে ২০টি বই নিয়ে যাত্রা শুরু করেছিলেন আতিফ। তারপর পাঠক তৈরির জন্য সাইকেল দিয়ে বাড়ি বাড়ি বই দিয়ে আসতেন। বর্তমানে সপ্তাহে ২-৩ দিন মানুষের বাড়ি বাড়ি গিয়ে বই দিয়ে আসেন আতিফ, আবার পড়া শেষে পরের সপ্তাহে সেই বই ফেরত নিয়ে আসেন।

 

বুক রিভিউয়ার সাদমান সাদিক
সাদমান সাদিক

চমৎকার ফটোগ্রাফির সাথে যেকোনো জনরার বইয়ের গঠনমূলক আলোচনা-সমালোচনার জন্য এরমধ্যে সাদমান সাদিক সোশ্যাল মিডিয়ায় বইপ্রেমীদের কাছে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন। বই রিভিউর পাশাপাশি তিনি বিভিন্ন সমসাময়িক ও শিক্ষামূলক ভিডিও বানিয়ে ফেসবুক পেজ ও ইউটিউবে আপলোড করেন। তার ফেসবুক ও ইউটিউব চ্যানেলে অনুসারীর সংখ্যা প্রায় ১৫ লাখ। সাদমানের যাত্রাটা হয়েছিল সহোদর আয়মান সাদিকের মাধ্যমে। শুরুর দিকে দুই ভাই টেন মিনিট স্কুল প্ল্যাটফর্ম থেকে বিভিন্ন শিক্ষামূলক ভিডিও বানাতেন। সাদমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে বিবিএ সম্পন্ন করেছেন। টেন মিনিট স্কুলের হেড অব কনটেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন।


 
অনলাইন বুকশপ ‘পিয়ন’ নিয়ে আসাদুজ্জামান জয়
আসাদুজ্জামান জয়
আসাদুজ্জামান জয় ২০১৮ সালের দিকে দুজন সহপাঠীকে নিয়ে ‘এই পৃথিবী বইয়ের হোক’ স্লোগান নিয়ে গড়ে তুললেন ‘পিয়ন’ নামে অনলাইন বুকশপ। যেখান থেকে দেশের বিভিন্ন স্থানে পৌঁছে দেওয়া হয় পাঠকের পছন্দমতো বই। বর্তমানে পিয়ন দেশের বড় অনলাইন বুকশপগুলোর একটি। দেশের কিছু এলাকায় লাইব্রেরি এতটাই দূরে যে দৈনন্দিন কাজকর্ম সেরে অনেকের পক্ষে লাইব্রেরিতে যাওয়া সম্ভব হয়ে ওঠে না—আর এই দায় মিটাচ্ছে ‘পিয়ন’; পাঠক ঘরে বসেই যেকোনো ধরনের বই পেয়ে যাচ্ছে খুব সহজে। জয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিলোসফি ডিপার্টমেন্টে শেষ বর্ষে পড়াশোনা করছেন।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

ব্রিটেনের রানির পুরস্কার পেলেন বিদ্যানন্দের কিশোর

মেডিকেলে ৫০তম ইভা, ডেন্টালেও প্রথম

নাদিয়ার সাহসী উদ্যোগ

বাকৃবিতে ‘আলোকসরণির’ ভিন্নধর্মী কার্যক্রম

এ সম্পর্কিত আরও পড়ুন

হাত রাঙানোই নুসরাতের স্বপ্নের পেশা

ককপিটের গল্প শোনান ক্যাপ্টেন আব্দুল্লাহ

দ্রুততম বীজ-অঙ্কুরোদগম পদ্ধতি আবিষ্কার করলেন দুই কলেজছাত্র

নোয়াখালীতে দুঃস্থদের জন্য 'শতমুখের ইফতার'