সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গণতন্ত্র মানুক-না মানুক, গণতন্ত্রের কথা মুখে বলে বিএনপি: শিক্ষামন্ত্রী

আপডেট : ১২ মে ২০২২, ১২:৫৯

গতবারের মতো এবারও বিএনপি নির্বাচনে অংশ নেবে বলে আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি আরও বলেন, ‘বিএনপি একটি রাজনৈতিক দল যে তারা গণতন্ত্র মানুক বা না মানুক, গণতন্ত্রের কথা মুখে অন্তত বলে।’

বুধবার (১১ মে) দুপুর ৩টায় ময়মনসিংহের ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ৭টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘বাংলাদেশের গণতন্ত্রকে এগিয়ে নিতে হলে নির্বাচনই তার একমাত্র পথ।’ তিনি আরও বলেন, ‘গতবারও বিএনপি যেমন নির্বাচনে এসেছিল, আমরা আশা করি এবারও আসবে।’

২য় পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী এমপি  ডা. দীপু মনি আরও বলেন, যে বিষয়ের শিক্ষার্থীই হোক না কেন সাহিত্য-দর্শন-ইতিহাস পড়তে হবে। কারণ, একটি বিশ্ববিদ্যালয়ে বিশ্বমানের হতে হবে নয়তো পলিটেকনিক্যাল হয়ে যাবে। কারণ, বাংলাদেশের স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে হবে। এজন্য প্রতিটি বিভাগেই ইতিহাস, সাহিত্য, দর্শন পড়াতে হবে।২০২১ এর বাংলাদেশে আমরা দেখেছি এখন ২০৪১ সালের বাংলাদেশ বিনির্মাণে আমাদের একযোগে কাজ করতে হবে। 

এর আগে বেলা ২টা ৩০ মিনিটে আদিবাসী নৃত্যের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষামন্ত্রীকে বরণ করা হয়। পরে গার্ড অব অনার শেষে বঙ্গবন্ধু ও কবি নজরুলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। পরে বিশ্ববিদ্যালয়ের ১০ তলাবিশিষ্ট একাডেমিক ভবনসহ ৭টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে ১৭তম বিশ্ববিদ্যালয় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন শিক্ষামন্ত্রী।
 
এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- স্থানীয় সংসদ সদস্য হাফেজ মাওলানা মো. রুহুল আমীন মাদানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. কাউসার আহম্মদ এবং বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মো. জালাল উদ্দিন ও ত্রিশাল পৌর মেয়র এবিএম আনিছুজ্জামান প্রমুখ। 

উল্লেখ্য; দু’দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম পর্বে সকাল ৯.১৫ মিনিটে জাতীয় সঙ্গীত,জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, পায়রা অবমুক্তকরন, বেলুন উড়ানোর পরে শোভাযাত্রা শেষে কেক কাটা হয়।এরপর ১০.৩০ মিনিটে গাহি সাম্যের গান মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও সন্ধ্যা ৭টায় চলচ্চিত্র প্রদর্শনী হয়।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

জাককানইবিতে শিক্ষামন্ত্রীর আগমন উপলক্ষে প্রস্তুতি চলছে  

বিশ্বসেরা গবেষকদের তালিকায় জাককানইবি'র ১৪ গবেষক

রমজানে আকাশচড়া খাবারের দাম, ভোগান্তিতে নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

নজরুল বিশ্ববিদ্যালয়ে ফোকলোর বিভাগের গবেষণাগার উদ্বোধন

এ সম্পর্কিত আরও পড়ুন

নজরুল বিশ্ববিদ্যালয়ে সীমানা প্রাচীর নির্মাণ কাজের উদ্বোধন 

নজরুল বিশ্ববিদ্যালয়ে হল প্রাধ্যক্ষ্যের কক্ষে তালা

নজরুল বিশ্ববিদ্যালয়ে 'আত্মপরিচয়ের রাজনীতি' শীর্ষক কর্মশালা

খাদ্য আপচয় রোধে নজরুল বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক ক্যাম্পেইন