রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত নজরুল বিশ্ববিদ্যালয়

আপডেট : ২৮ জুলাই ২০২২, ১৭:৩৮

দ্বিতীয় বারের মতো দেশের ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা। আগামী ৩০ জুলাই ‘এ’ ইউনিটভুক্ত বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষার মাধ্যমে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এই ভর্তি পরীক্ষার অন্যতম একটি কেন্দ্র। এই কেন্দ্রে তিনটি ইউনিট মিলিয়ে মোট ১৭,৮১৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, কলা, সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদের মোট ১৩৭ টি কক্ষে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। অথচ এত বেশি পরিমাণ কক্ষের কোনোটাতেই রাখা হবে না দেয়াল ঘড়ির ব্যবস্থা।  

গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুর ১২টায় নজরুল বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি সংবাদ সম্মেলন আয়োজন করে। এতে উপাচার্যের লিখিত বক্তব্যের পরে সাংবাদিকদের প্রশ্নে এসব তথ্য জানান উপাচার্য ড. সৌমিত্র শেখর। 

উপাচার্য বলেন, যেসব কক্ষে ঘড়ি লাগানো আছে সেগুলো থাকবে৷ আর যেসব কক্ষে নেই সেখানে ঘড়ি লাগানো হবে না। ঘড়ি থাকলে অনেক সমস্যায় পড়তে হয়। যেমন - সব কক্ষের ঘড়ি একই সময় দিতে পারবে না ফলে স্বাভাবিক কার্যক্রম ব্যহত হবে। তাছাড়া ঘড়ি লাগানো, টাইম ফিক্স করা - এগুলো কিছুটা সমস্যার ব্যাপার। 

লিখিত বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, গুচ্ছপদ্ধতির এই পরীক্ষায় এবারে মোট ২২ টি বিশ্ববিদ্যালয় অংশ নিচ্ছে। দেশব্যাপী একযোগে মোট ১৯টি কেন্দ্রে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিট ‘এ’ (বিজ্ঞান) এর ভর্তি পরীক্ষা ৩০ জুলাই (দুপুর ১২-১টা),  ইউনিট ‘বি’ (মানবিক) ১৩ই আগস্ট ও ইউনিট ‘সি’ (বাণিজ্য) এর ভর্তি পরীক্ষা আগামী ২০ আগস্ট একই সময়ে অনুষ্ঠিত হবে। 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এ পরীক্ষার অন্যতম একটি কেন্দ্র। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, কলা, সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদের মোট ১৩৭ টি কক্ষে ‘এ’ ইউনিটে ৮ হাজার ৫শত ২৭ জন, বি ইউনিটে ৭ হাজার ৭ শত ৮৩ জন ও সি ইউনিটে ১ হাজার ৫ শত ৫ জন অংশ নেবে। 

তিনি আরও বলেন, এবছর নজরুল বিশ্ববিদ্যালয় ২৪ টি বিভাগে মোট ১ হাজার ৮০ জন শিক্ষার্থী ভর্তি করাবে। কেন্দ্রে কঠোর নিরাপত্তা নিশ্চিত করা হবে। বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের কেন্দ্র প্রবেশের সীমিতকরণ করা হবে। বিভিন্ন সংগঠনকে তাদের প্রচারণার জন্য নিয়ম-শৃঙ্খলা বজায় রেখে কর্মসূচি করার অনুরোধ থাকবে। 

 

ইত্তেফাক/এআই