মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাকৃবিতে ‘আলোকসরণির’ ভিন্নধর্মী কার্যক্রম

আপডেট : ১৯ মে ২০২২, ২১:১৬

করোনাকালে যখন পৃথিবী স্তব্ধ, ঠিক তখনই সুবিধাবঞ্চিত শিশুদের করুণ অবস্থা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কিছু উদ্যমী তরুণ-তরুণীর মনে দাগ কাটে। তারা ভাবতে থাকেন এ থেকে উত্তরণের উপায় নিয়ে। এই ভাবনার প্রতিফলনে ২০২০ সালের পহেলা নভেম্বর ‘আলোয় থাকুক আগামী, মুক্ত হোক গ্লানি’— স্লোগান যাত্রা শুরু করে ‘আলোকসরণি’ সংগঠন।

সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে আলোকসরণি সফলতার সাথে তার পথচলার এক বছর পেরিয়ে এখন দ্বিতীয় বর্ষে। এই এক বছরে শিশুদের মৌলিক অধিকার রক্ষায় সংগঠনটি কয়েকটি সফল প্রোগ্রাম পরিচালনা করেছে। এসবের মধ্যে শীতবস্ত্র বিতরণ কর্মসূচি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ঈদ উপহার ও শিক্ষাসামগ্রী বিতরণ উল্লেখযোগ্য।

প্রতিটি আয়োজনেই শিশুদের শিক্ষা, বস্ত্র, খাদ্যসহ মৌলিক চাহিদা পূরণের ক্ষেত্রে আলোকসরণি পরিবার বদ্ধপরিকর। গত ঈদে অসহায় ও দরিদ্র ১৭ জন শিশুর মাঝে ঈদ উপহার বিতরণ কর্মসূচি পালন করে আলোকসরণি পরিবার।

সুবিধাবঞ্চিত মেধাবী দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষার দায়িত্ব নিয়ে তাদেরকে লক্ষ্য পর্যন্ত নিয়ে যাবে— এটাই আলোকসরণির উদ্দেশ্য। সংগঠনটি বেশ কয়েকজন শিশুর স্থায়ীভাবে দায়িত্ব নিয়েছে। ভবিষ্যতে আরও অনেক শিশুর দায়িত্ব নিতে চায় আলোকসরণি পরিবার।

আলোকসরণির সভাপতি আশিকুর রহমান বলেন, ‘সকলের চেষ্টা ও পরিশ্রমের ফলাফল, সুবিধাবঞ্চিত শিশুদের চোখে ঈদ আনন্দের প্রতিফলন। গ্লানি মুক্তির এই মহান লক্ষে আলোকসরণি এগিয়ে চলেছে গুটি গুটি পায়ে। এই পথচলায় শিশুদের পরিতৃপ্তিই আমাদের এগিয়ে চলার মূলশক্তি হিসেবে কাজ করে।’ আগামীকে আলোকিত করার উদ্দেশ্যে আলোকসরণির এই শুভযাত্রা অব্যাহত রাখতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

অর্থনৈতিক প্রবৃদ্ধির ফলে উদ্ভূত পরিবর্তন মোকাবিলার উপর গুরুত্বারোপ করেছেন রাদওয়ান মুজিব

বিশ্ব রক্তদাতা দিবসে তাদের অনুভূতি

বাজেট ২০২২-২৩

তরুণরা যা ভাবছেন

ফোর্বসে সাত বাংলাদেশি তরুণ

এ সম্পর্কিত আরও পড়ুন

চা কিনলে ফ্রি বই পড়ার সুযোগ

নোয়াখালীর ক্রীড়াঙ্গনের ‘মিলন স্যার’ 

শিশুদের জন্য অনন্তার ‘টড-লার্ন’

দেশের সর্বাধুনিক শিক্ষা প্রযুক্তি নিয়ে শিখো’র পথচলা