বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সাক্ষাৎকারে প্রকৌশলী আব্দুল আজিজ

‘কিছু সংকটের কারণে বাধাগ্রস্ত হচ্ছে তরুণদের সম্ভাবনাময় ই-কমার্স খাত’

আপডেট : ২৬ মে ২০২২, ১৭:২৬

করোনা অতিমারির নেতিবাচক প্রভাব অধিকাংশ বাণিজ্যিক খাতে দেখা দিলেও সময় আর ভোক্তা চাহিদা বিবেচনায় বেড়েছে অনলাইন বাণিজ্যের পরিসর ও আকার। ভোক্তারা অনেকটাই অভ্যস্ত হয়ে গেছেন ই-কমার্সে। তবুও কিছু সংকটের কারণে বাধাগ্রস্ত হচ্ছে সম্ভাবনাময় ই-কমার্স খাত। এমনটাই মনে করেন শিক্ষা, বাণিজ্য, গার্মেন্টস, আবাসন ও গণমাধ্যমসহ বিভিন্ন খাতের সুপরিচিত মুখ প্রকৌশলী আব্দুল আজিজ।

সফল এই উদ্যোক্তা আগামীর বাংলাদেশ বিনির্মাণের একজন অংশগ্রহণকারী হিসেবে ই-কমার্স খাতের নানান সংকট মোকাবিলায় সক্রিয়ভাবে অংশ নিতে চান। সেইসঙ্গে ভোক্তা চাহিদা পূরণ করে ই-কমার্স খাতকে আরও বেশি গ্রাহকবান্ধব করার স্বপ্ন দেখেন।

আব্দুল আজিজ ছোটবেলা থেকেই নানারকম স্বপ্ন দেখেছেন। কখনো চিকিৎসক, আবার কখনো চাইতেন পাইলট হতে। কিন্তু শেষ পর্যন্ত তিনি হলেন প্রকৌশলী। বাংলাদেশ রেলওয়েতে চাকরি পেয়েও পরিবার থেকে দূরে থাকতে না চাওয়ায় চাকরি ছেড়ে দেন। পরে সিদ্ধান্ত নেন নিজেই প্রতিষ্ঠান গড়ার।

আব্দুল আজিজ ছোট আকারে একটি গার্মেন্টস বায়িং হাউজ দিয়ে ব্যবসায়ী হিসেবে কর্মজীবন শুরু করেন। কিন্তু ওই ব্যবসায়ের দায়িত্বে নিয়োজিত দক্ষ জনশক্তির অভাবে কর্মজীবনের শুরুতে তিনি বড় ধরনের ধাক্কা খেয়েছেন।

এরই ধারাবাহিকতায় ২০০৮ সালে কারিগরি শিক্ষা বোর্ড এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজি (এনআইএফটি) নামে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করে এনআইএফটিতে গার্মেন্টস এবং টেক্সটাইল বিষয়ে সার্টিফিকেট, ডিপ্লোমা ও অনার্স এবং এমবিএ প্রোগ্রাম চালু করেন। ই-কমার্স, টেক্সটাইল এবং গার্মেন্টস সেক্টরের পাশাপাশি বিনিয়োগ করেন অটোমোবাইল, আমিষ ব্র্যান্ডের এগ্রো খামার, সফটওয়্যার কোম্পানি, টেস্ট্রি এবং সতেজ নামে আলাদা দুটি অর্গানিকের পাশাপাশি প্রসেসিং ফুড ব্র্যান্ড ইন্ডাস্ট্রিজ, মেট্রো সুপারশপ, রিটেইল বিজনেস, মিডিয়া, লজিস্টিকস কোম্পানি এবং আবাসন খাতের ব্যবসায়।

এসব কাজের পাশাপাশি তিনি ধীরে ধীরে গড়ে তোলেন একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে উল্লেখযোগ্য হলো সোনারগাঁও ইউনিভার্সিটি, ন্যাশনাল ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (এনআইইটি), ন্যাশনাল প্রফেশনাল ইনস্টিটিউটের (এনপিআই), বিজিআইএফটি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (বিআইএসটি), ন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিক্যাল টেকনোলজি (এনআইএমটি), অগ্রণী মডেল স্কুল অ্যান্ড কলেজ, ভাউয়াল গাজীপুর মেডিক্যাল ইনস্টিটিউট (বিজিএমআই)।

আব্দুল আজিজ কারিগরি শিক্ষা বোর্ডের অধিভুক্ত প্রতিষ্ঠানগুলোর সংগঠন ‘টেকনিক্যাল এডুকেশন কন্সোর্টিয়াম অব বাংলাদেশ (টেকবিডি)’ এবং ‘প্রফেশনাল ইনস্টিটিউট এসোসিয়েশন অব ন্যাশনাল ইউনিভার্সিটি’র কেন্দ্রীয় কমিটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি প্রতিষ্ঠা করেন ‘যাচাই.কম’। অল্প সময়েই ভোক্তা চাহিদা অনুযায়ী মানসম্মত পণ্য সরবরাহ করে আস্থা অর্জন করেছে এই ই-কমার্স প্রতিষ্ঠানটি।

আব্দুল আজিজ বলেন, ‘কিছু সংকটের কারণে বিভিন্ন ক্ষেত্রে প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছে ই-কমার্স খাত।’ যা তাকে খুব বেশি ভাবিয়ে তোলে। তাই তিনি সিদ্ধান্ত নিয়েছেন, অনলাইন বাণিজ্যের সংকট মোকাবিলায় সক্রিয় অংশগ্রহণের। ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) একজন সদস্য হিসেবে নির্বাচনে অংশ নেওয়ার জন্য মনোনয়ন জমা দিয়েছেন।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

ইত্তেফাক-এনএনও লিডার্স সামিট সোমবার

অর্থনৈতিক প্রবৃদ্ধির ফলে উদ্ভূত পরিবর্তন মোকাবিলার উপর গুরুত্বারোপ করেছেন রাদওয়ান মুজিব

বিশ্ব রক্তদাতা দিবসে তাদের অনুভূতি

বাজেট ২০২২-২৩

তরুণরা যা ভাবছেন

এ সম্পর্কিত আরও পড়ুন

ফোর্বসে সাত বাংলাদেশি তরুণ

চা কিনলে ফ্রি বই পড়ার সুযোগ

নোয়াখালীর ক্রীড়াঙ্গনের ‘মিলন স্যার’ 

শিশুদের জন্য অনন্তার ‘টড-লার্ন’