সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফোর্বসে সাত বাংলাদেশি তরুণ

আমেরিকার বিশ্বখ্যাত সাময়িকী ফোর্বসে প্রকাশিত সারাবিশ্বের সম্ভাবনাময় তরুণ সংগঠক, উদ্যোক্তা ও উদ্ভাবকের তালিকায় চলতি বছরে শিল্প, প্রক্রিয়াজাতকরণ ও জ্বালানি, প্রযুক্তি উদ্যোগ ও সামাজিক প্রভাবের জন্য ‘ফোর্বস ৩০ আন্ডার ৩০ এশিয়া ২০২২’-এ জায়গা করে নিয়েছেন সাত বাংলাদেশি। বিভিন্ন ক্ষেত্রে তাদের অবদান ও প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পর্কে জানাচ্ছেন তাসনিমুল হাসান উদয়ফরিদ উদ্দিন রনি

আপডেট : ০১ জুন ২০২২, ২২:০৬

‘ফোর্বস ৩০ আন্ডার ৩০ এশিয়া ২০২২’-এ জায়গা করে নেওয়া বাংলাদেশি তরুণদের মধ্যে রয়েছেন অ্যাপভিত্তিক নিরাপদ পরিবহনসেবা প্রতিষ্ঠান ‘শাটল’র সহ-প্রতিষ্ঠাতা জাওয়াদ জাহাঙ্গীর ও রিয়াসাত চৌধুরী। নগরবাসীর জন্য নিরাপদ ভ্রমণের প্রতিশ্রুতি দিয়ে যাত্রা শুরু করে শাটল’। এটি মূলত যাত্রীদের নিরাপদ যাত্রা ও স্বল্পমূল্যে দৈনন্দিন যাতায়াত সুবিধা দিয়ে থাকে। নিরাপদ ভ্রমণ আর স্বল্প খরচে যাতায়াত করতে পারার কারণে অফিসগামী লোকজন, শিক্ষার্থী এবং নারীদের কাছে অল্প সময়ের মধ্যেই বেশ জনপ্রিয় হয়ে ওঠেছে শাটল। প্রতিদিনই বাড়ছে এর গ্রাহক সংখ্যা। চলতি বছরের শুরুর দিকে রি-ব্র্যান্ডিংয়ের মাধ্যমে গ্রাহকদের কাছে নতুন আঙ্গিকে শাটলকে তুলে ধরেছেন জাওয়াদ এবং রিয়াসাত।

শিল্প, প্রক্রিয়াজাতকরণ ও জ্বালানি শ্রেণিতে তালিকায় জায়গা করে নিয়েছেন যানবাহন লাইভ ট্রেকিং ও পর্যবেক্ষণ প্রতিষ্ঠান ‘বন্ডস্টেইন’ টেকনোলজিসের সহ-প্রতিষ্ঠাতা যাফির শাফিঈ চৌধুরী ও মীর শাহরুখ ইসলাম। ‘বন্ডস্টেইন’ বাংলাদেশে ইন্টারনেট অব থিংস নিয়ে কাজ করে চলেছে বিগত ৫ বছর ধরে। তারা দেশীয় এবং আন্তর্জাতিক বাজারের জন্য বিভিন্ন আইওটি হার্ডওয়্যার প্রস্তুত করে। এর উদ্যোক্তারা মনে করেন, ‘বন্ডস্টেইন’ আগামীতে আন্তর্জাতিক বাজারেও শক্ত অবস্থান তৈরি করবে।’

বিশুদ্ধ খাবার পানি সরবরাহ নিয়ে কাজ করে সামাজিক প্রভাব (সোশ্যাল ইম্পেক্ট) শ্রেণিতে তালিকায় স্থান পেয়েছেন সামাজিক সংগঠন ‘ফুটস্টেপস’ বাংলাদেশের সহ-প্রতিষ্ঠাতা শাহ রাফায়াত চৌধুরী ও মোহাম্মদ তাকি ইয়াসির। ‘ফুটস্টেপস’ বাংলাদেশের শিক্ষা, স্বাস্থ্য ও পরিবেশগত উন্নয়নে কাজ করে যাচ্ছে। দেশের তরুণ প্রজন্মকে গণস্বাস্থ্য ও দুর্যোগ ব্যবস্থাপনার মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে যুক্ত করা এবং তাদের উদ্ভাবনী ক্ষমতাকে কাজে লাগিয়ে টেকসই সমাধান নিশ্চিত করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

তালিকায় প্রযুক্তি উদ্যোগ ক্যাটাগরিতে একক বাংলাদেশি হিসেবে জায়গা করে নিয়েছেন ‘মাই-এলাইস’র প্রতিষ্ঠাতা শুভ রহমান। ‘মাই-এলাইস’ একটি অনলাইন প্ল্যাটফর্ম, যা দেশের অসংখ্য ই-কমার্স ব্যবসা পরিচালনাকে আরো সহজ করে তুলেছে। প্রতিষ্ঠানটি মূলত বিজনেস-টু-বিজনেস মডেলে বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানকে ব্যবসা পরিচালনা এবং নতুন গ্রাহক প্রাপ্তিতে সাহাঘ্য করে। ক্রেতাদের আচরণ বিশ্লেষণ করতে এবং ব্যবসায়ীদের সাথে তাদের স্থানীয় ভাষায় যোগাযোগ করতে মেশিন লার্নিং ব্যবহার করে মাই-এলাইস। কোকা-কোলা, জিওরডানো, নেসলে এবং ইউনিলিভারের মতো ব্লু চিপ ব্র্যান্ডসহ এশিয়ায় অর্ধশতাধিক ক্লায়েন্ট রয়েছে মাই-এলাইস’র।

এই সাত উদ্যোক্তার সাফল্য আগামীতে বাংলাদেশের তরুণদের আরো বেশি অনুপ্রাণিত করবে। পাশাপাশি তাদের মতো তরুণ নেতৃত্বের হাত ধরে বাংলাদেশে উদ্যোক্তাবান্ধব বাজারব্যবস্থা তৈরি হবে বলে ধরে নেওয়া যায়।

উল্লেখ্য, এ বছর প্রায় চার হাজার মনোনয়ন জমা পড়েছিল ফোর্বসে। সেখান থেকে কর্তৃপক্ষ যাচাই-বাছাই শেষে ৩০০ জনকে চূড়ান্ত তালিকার জন্য নির্বাচন করেছেন। এছাড়াও ২০২১ সালে এই তালিকায় ৯ জন বাংলাদেশি তরুণ স্থান পেয়েছিলেন।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

ছয় দেশের চার শতাধিক তরুণের অংশগ্রহণে এসডিজি ইয়ুথ সামিট

বিক্রমপুরের জুবায়ের এখন অ্যামাজনের সফটওয়্যার ইঞ্জিনিয়ার

এই সময়ের সফল সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার

ইত্তেফাক-এনএনও লিডার্স সামিট সোমবার

এ সম্পর্কিত আরও পড়ুন

অর্থনৈতিক প্রবৃদ্ধির ফলে উদ্ভূত পরিবর্তন মোকাবিলার উপর গুরুত্বারোপ করেছেন রাদওয়ান মুজিব

বিশ্ব রক্তদাতা দিবসে তাদের অনুভূতি

বাজেট ২০২২-২৩

তরুণরা যা ভাবছেন

চা কিনলে ফ্রি বই পড়ার সুযোগ