শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইত্তেফাক-এনএনও লিডার্স সামিট সোমবার

আপডেট : ০৪ জুলাই ২০২২, ০৬:২৩

দৈনিক ইত্তেফাক ও ন্যাশনাল নিউজপেপার অলিম্পিয়াডের যৌথ উদ্যোগে ও দ্য আর্থের সহযোগিতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে 'লিডার্স সামিট'।

সোমবার (৪ জুলাই) রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে দিনব্যাপী এই অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসভিত্তিক সংগঠন ও ক্লাবের প্রতিনিধিরা অংশ নেবে। 

আগামীর বাংলাদেশ বিনির্মাণে তাদের দক্ষতা উন্নয়ন, সামাজিক উদ্যোক্তা হতে চাইলে করণীয়, শিক্ষাক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার এবং উদ্ভাবনী চিন্তা সহ বিভিন্ন বিষয়ের ওপর প্যানেল ডিসকাশন সেশন অনুষ্ঠিত হবে, যেখানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিভিন্ন ক্ষেত্রে সফল একদল জনপ্রিয় তরুণ। সকাল ১০টা থেকে প্যানেল ডিসকাশন সেশন শুরু হয়ে চলবে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত।

লিডার্স সামিটের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন, সংসদ সদস্য নাহিম রাজ্জাক, ড. আদনান মোর্শেদ, ড. মোহাম্মদ কায়কোবাদ এবং ড. ডেভিড ডোল্যান্ড

বিকাল ৪টায় লিডার্স সামিটের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। দৈনিক ইত্তেফাক ও পাক্ষিক অনন্যার সম্পাদক তাসমিমা হোসেনের সভাপতিত্বে এতে অতিথি হিসেবে অংশ নেবেন তরুণ রাজনীতিবিদ ও সংসদ সদস্য নাহিম রাজ্জাক; দি ক্যাথলিক ইউনিভার্সিটি অব আমেরিকার অধ্যাপক, স্থপতি ও নগরবিদ ড. আদনান জিল্লুর মোর্শেদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ও প্রখ্যাত গণিতবিদ ড. মোহাম্মদ কায়কোবাদ, এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. ডেভিড ডোল্যান্ড।

দিনের প্রথমভাগের প্যানেল ডিসকাশনের বিষয় থাকবে 'টেকনোলজি ফর কোয়ালিটি এডুকেশন'। এতে বক্তব্য দেবেন বুয়েটের শিক্ষক ও কন্টেন্ট ক্রিয়েটর মো. এনায়েত চৌধুরী, অনলাইন সহপাঠীর প্রধান নির্বাহী ও সহপ্রতিষ্ঠাতা সাদমান মজিদ, টেন মিনিট স্কুলের হেড অব এইচআর মুনজেরিন শহীদ এবং অনলাইন এডুকেটর সাদমান সাদিক।

দ্বিতীয় সেশনের বিষয় 'এন্ট্রাপ্রেনারশিপ অ্যান্ড ইনোভেশন'। এতে আলোচনা করবেন এটিএসি অস্ট্রেলিয়া ইন্টারন্যাশনাল লিমিটেডের কান্ট্রি ডিরেক্টর শুভাশিস ভৌমিক, মশাল মেন্টাল হেলথ-এর সহপ্রতিষ্ঠাতা মারিয়া মুমু, কার্টুনিস্ট ও উন্মাদ পত্রিকার সহকারী সম্পাদক মোর্শেদ মিশু, এবং ডায়ানা অ্যাওয়ার্ডপ্রাপ্ত উদ্যোক্তা সাগর মজুমদার।

তৃতীয় সেশনের বিষয় হিসেবে থাকবে 'ইয়ুথ অ্যান্ড ডিজিটাল মিডিয়া'। এতে অংশ নেবেন টেন মিনিট স্কুলের ব্র্যান্ডিং টিম লিড রাফসান সাবাব, জনপ্রিয় কন্টেন্ট ক্রিয়েটর শিহাব হাসান নিওন, রাকিন আবসার এবং নিউজিল্যান্ডের যুব মন্ত্রণালয় কর্তৃক ইয়ুথ চেঞ্জমেকার অ্যাওয়ার্ডপ্রাপ্ত আতিয়া ইরফান প্রিয়ন্তী।

নিউজপেপার অলিম্পিয়াডের প্রতিষ্ঠাতা লাব্বী আহসান জানান, ৪ জুন লিডার্স সামিটে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অন্তত ২৫০টি ক্লাবের ৫০০ জন প্রতিনিধি অংশ নেবে। বিভিন্ন প্রতিযোগিতামূলক আয়োজনও থাকবে। সন্ধ্যায় অতিথিদের সঙ্গে অংশগ্রহণকারীদের ফটোসেশন ও সনদপত্র বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হবে। আয়োজনে সহযোগিতায় থাকছে এডবিলিভ, ইনফ্লুয়েন্সার হাব, পাক্ষিক অনন্যা ও অনন্যা ১৮ প্রভা, এমভি বে ওয়ান, রাফিজা'স ক্লোজেট, ড্যাজেল ব্লু ফ্যাশন ও দাঁড়িকমা প্রকাশনী।

দৈনিক ইত্তেফাকের সহকারী সম্পাদক রিয়াদ খন্দকার জানান, গত মার্চে দৈনিক ইত্তেফাক ও ন্যাশনাল নিউজপেপার অলিম্পিয়াডের (এনএনও) মধ্যে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী এখন থেকে জাতীয় পর্যায়ে 'দেশসেরা পত্রিকা বিশারদের খোঁজে' শীর্ষক প্রতিযোগিতার আয়োজকের ভূমিকায় থাকবে দৈনিক ইত্তেফাক। এরই ধারাবাহিকতায় নিউজপেপার অলিম্পিয়াডের সঙ্গে বিভিন্ন অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করছে ইত্তেফাক।

প্রসঙ্গত, শিশুকিশোর ও তরুণদের মাঝে নিয়মিত সংবাদপত্র পাঠের অভ্যাস বাড়াতে ২০১৮ সালের ১৮ অক্টোবর যাত্রা শুরু করে নিউজপেপার অলিম্পিয়াড। 'দেশসেরা পত্রিকা বিশারদ' খুঁজতে ভিন্ন আঙ্গিকের প্রতিযোগিতা আয়োজন করে সংগঠনটি, যেখানে সারাদেশ থেকে অসংখ্য প্রতিযোগি অংশ নেয়। এছাড়া মিডিয়া সামিট, নিয়মিত কর্মশালা, লেখালেখির প্রতিযোগিতাসহ নানা সৃজনশীল কর্মকাণ্ড পরিচালনা করছে সংগঠনটি। স্বল্পসময়েই দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় তিন হাজার স্কুল-কলেজপড়ুয়া শিক্ষার্থী সদস্য হিসেবে যুক্ত হয়েছে এনএনও'র সাথে।

ইত্তেফাক/এসটিএম