মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘সালাম সালাম হাজার সালাম’ গানের রচয়িতা ফজল-এ-খোদার প্রথম মৃত্যুবার্ষিকী আজ

আপডেট : ০৪ জুলাই ২০২২, ১১:০৯

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অমর গান ‘সালাম সালাম হাজার সালাম, সকল শহিদ স্মরণে’ গানের রচয়িতা কবি, শিশুসাহিত্যিক, শিশু সংগঠক ও বীর মুক্তিযোদ্ধা ফজল-এ-খোদার প্রথম মৃত্যুবার্ষিকী আজ। 

এ উপলক্ষে দুপুরে রাজধানীর রায়েরবাজার কবরস্থানে তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হবে। ২০২১ সালের এই দিনে তিনি ৮০ বছর বয়সে ঢাকার সোহরাওয়ার্দী হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ফজল-এ-খোদা ১৯৪১ সালের ৯ মার্চ পাবনার বেড়া উপজেলার বনগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণআন্দোলন ও মহান মুক্তিযুদ্ধসহ স্বাধীনতা-উত্তর সব সাংস্কৃতিক ও সামাজিক আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নিয়েছেন। একাত্তরের এপ্রিল মাসে তৎকালীন রেডিও পাকিস্তানের চাকরি ছেড়ে মুক্তিযুদ্ধে যোগ দেন। তিনি রণাঙ্গনে ২ নম্বর সেক্টরে ছিলেন। বাংলাদেশ বেতারের মুখপত্র ‘বেতার বাংলা’র প্রথম সম্পাদক। অন্য দুটি সহযোগী ‘Bangladesh Betar’ এবং শিশু-কিশোরদের জন্য ‘শাপলা শালুক’ তার সম্পাদনায় প্রকাশিত হয়। শিশু সংগঠন ‘শাপলা শালুকের আসর’-এর তিনি প্রতিষ্ঠাতা এবং এর পরিচালক ‘মিতাভাই’ নামে খ্যাত। পঁচাত্তরের ৩ অক্টোবর বঙ্গবন্ধুর খুনিরা তাকে ‘বঙ্গবন্ধু বেতার কেন্দ্র’ প্রতিষ্ঠার অভিযোগে গ্রেফতার করে।

তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে—কবিতা, গান, নাটক, প্রবন্ধ, স্মৃতিকথা ও শিশুসাহিত্য। উল্লেখযোগ্য বই—বিতর্কিত জ্যোত্স্না, নামে যার কেঁপে ওঠে, সভ্যতার চন্দ্রবিন্দু, মন্দিরা, কাজল মাটির গান, মিতাভাইয়ের আসর ইত্যাদি। ‘সালাম সালাম হাজার সালাম’ ছাড়াও তার গানের মধ্যে রয়েছে ‘সংগ্রাম সংগ্রাম সংগ্রাম’, ‘ভালোবাসার মূল্য কত’, ‘যে দেশেতে শাপলা শালুক ঝিলের জলে ভাসে’, ‘শিল্পী আমি তাই কবিতা আমার ভালো লাগে’, ‘ভাবনা আমার আহত পাখির মতো,’ ইত্যাদি।

কবি ফজল-এ-খোদা যে ডায়েরিতে তার ‘সালাম সালাম হাজার সালাম, সকল শহিদ স্মরণে’ গানটি লিখেছিলেন, সেই ডায়েরিটি সংরক্ষণের জন্য গ্রহণ করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর। আজ সকাল ১০টা ৫-এ বাংলাদেশ বেতার প্রচার করবে ফজল-এ-খোদার গান নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘আমি প্রদীপের মতো’। বাংলাভিশন একটি অনুষ্ঠান প্রচার করবে সকাল সাড়ে ৮টায়—এতে গান গেয়েছেন মোহাম্মদ খুরশীদ আলম। — প্রেস বিজ্ঞপ্তি

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন