মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

জাককানইবিতে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে কৃচ্ছ্র সাধনের সিদ্ধান্ত

আপডেট : ২৬ জুলাই ২০২২, ১৯:৩০

বর্তমান সময়ে অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারি ব্যয়ে কৃচ্ছ্র সাধন এবং বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিতকল্পে বাংলাদেশ সরকারের জারিকৃত পরিপত্রের আলোকে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে সংশোধন নিয়ে এসেছে নজরুল বিশ্ববিদ্যালয় প্রশাসন। সরকারের জারিকৃত তিনটি পরিপত্রের আলোকে বাজেটের কৃচ্ছ্র সাধনের এই সিদ্ধান্ত হয়। 

মঙ্গলবার (২৬ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয় উপাচার্য কার্যালয়ে বাজেট ব্যবস্থাপনা কমিটির সভা থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, পরিচালক (অর্থ ও হিসাব) ড. তারিকুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রকৌশলী মো. হাফিজুর রহমান, অতিরিক্ত পরিচালক (অর্থ ও হিসাব) মো. নজরুল ইসলাম, প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. জোবায়ের হোসেনসহ আরও অনেকে।

এই সভার পর বিভাগীয় সভাপতিদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মো. আব্দুল হালিমসহ অন্যান্যরা।

এ বিষয়ে বাজেট ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও পরিচালক (অর্থ ও হিসাব) ড. তারিকুল ইসলাম বলেন, সভায় ২০২২-২৩ অর্থ বছরের বাজেট নিয়ে আলোচনা করা হয়। সেইসঙ্গে সরকারের জারিকৃত পরিপত্রগুলো নিয়েও বিভিন্ন সদস্য আলোচনা করেন। আলোচনা শেষে সরকারের নির্দেশনার আলোকে বিশ্ববিদ্যালয়ের বাজেটে কৃচ্ছ্র সাধন করে সে অনুসারে বাজেট ব্যবস্থাপনার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।  
 
এসময় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, আমরা সকলেই একটি কঠিন সময় পার করছি। বিশেষ করে অর্থনৈতিক সংকট মোকাবিলা সবাইকেই করতে হচ্ছে। তারপরেও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বের কারণে আমরা অনেক সংকট মোকাবিলা করতে পেরেছি। তবে এখানেই শেষ নয়। সামনে আরও খারাপ সময় আসতে পারে। তার প্রস্তুতি আমাদের এখনই নিতে হবে। তারই অংশ হিসেবে সরকার কৃচ্ছ্র সাধনের উপরে জোর দিয়েছে। সরকারের এই নির্দেশনার আলোকে আমরা আমাদের বিশ্ববিদ্যালয় পরিচালনা করবো।

তিনি আরও বলেন, আমাদের সকল ক্ষেত্রে ব্যয় নির্ধারণের ক্ষেত্রে নিজের পরিবারের জন্য ব্যয়ের সময় যেমন আমরা কৃচ্ছতা সাধন করি ঠিক তেমনি করে অফিস পরিচালনার ক্ষেত্রেও কৃচ্ছ্র অবলম্বন করে ব্যয় করার মধ্যদিয়ে আমরা বর্তমান সংকট মোকাবিলা করতে পারি। সভায় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাসমূহ গতিশীল করার জন্যও কিছু কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়।

ইত্তেফাক/এআই