শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নজরুল বিশ্ববিদ্যালয় ও আসাম ডাউন টাউন বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

আপডেট : ০৪ আগস্ট ২০২২, ১৮:৪৮

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও ভারতের আসাম ডাউন টাউন বিশ্ববিদ্যালয়ের মধ্যে (০৪ আগস্ট) বৃহস্পতিবার একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর ও আসাম ডাউন টাউন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর (ড) নারায়ণ চন্দ্র তালুকদার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন। 

ভাইস-চ্যান্সেলরের কার্যালয়ে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর, রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, ডাউন টাউন বিশ্ববিদ্যালয়ের ডিন ড. মৃন্ময় বসাক, নজরুল বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড.আহমেদুল বারী, ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের অতিরিক্ত পরিচালক রাশেদুল আনামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আসামে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাইকমিশনার জনাব তানভির মনসুর রনি এই সমঝোতা স্মারক স্বাক্ষর আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আসাম থেকে ডাউন টাউন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদল নজরুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আজ ৪ঠা আগস্ট দুপুরে এসে পৌঁছান।  

এই সমঝোতা স্মারকের আওতায় দুই বিশ্ববিদ্যালয় নিজেদের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী বিনিময়, তরুণ গ্রাজুয়েটদের ইন্টার্নশিপের ব্যবস্থা, গবেষণা কার্যক্রম পরিচালনা, এম.ফিল ও পি-এইচ.ডি. গবেষণার ক্ষেত্রে যৌথভাবে দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দ্বারা গবেষক তত্ত্বাবধায়ক হওয়া, মেধাবী শিক্ষার্থীদের বৃত্তিপ্রদানসহ নানা সুযোগ সুবিধা রাখা হয়েছে।

নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য ডাউন টাউন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, এই সমঝোতা স্মারকের আওতায় দুটো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীগণ যৌথভাবে কাজ করার সুযোগ পাবেন এবং পরস্পরের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করতে পারবেন। ভবিষ্যতে দেশের বাইরে অন্যান্য গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও প্রাসঙ্গিক সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ গ্রহণ করা হবে।

উপাচার্য প্রফেসর (ড) নারায়ণ চন্দ্র তালুকদার নজরুল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করে বলেন, এতে তার বিশ্ববিদ্যালয় সার্বিকভাবে লাভবান হবে।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

বঙ্গমাতার জন্মদিনে জাককানইবি শাখা ছাত্রলীগের মিলাদ ও দোয়া মাহফিল 

জাককানইবিতে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে কৃচ্ছ্র সাধনের সিদ্ধান্ত

বঙ্গবন্ধু ভাস্কর্যে জাককানইবি শাখা ছাত্রলীগের শ্রদ্ধা নিবেদন  

পাঁচ বছর পর নজরুল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ৩০৬ সদস্য বিশিষ্ট কমিটি পূর্ণাঙ্গ

এ সম্পর্কিত আরও পড়ুন

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে নজরুল বিশ্ববিদ্যালয়ে আনন্দ র‍্যালি

প্রথম আন্তর্জাতিক কনফারেন্স শুরু নজরুল বিশ্ববিদ্যালয়ে

নজরুল বিশ্ববিদ্যালয়ে ডিবেটিং সোসাইটির নতুন নেতৃত্বে বাপ্পি-অনিক

নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হবে: উপাচার্য