বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিনিয়োগে তরুণদের অনুপ্রাণিত করছেন হিরু

আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২২, ১৩:৩২

ভালো বিনিয়োগকারীর সংজ্ঞা কী? জেনেশুনে বিনিয়োগে দক্ষতা আছে যার। আরও আছে দীর্ঘমেয়াদি বিনিয়োগে ধৈর্য আর বাজার বিশ্লেষণের দক্ষতা। আবুল খায়ের হিরু এমনই একজন। সফল হয়েছেন নিজে। তাকে অনুসরণ করে সফলতার মুখ দেখেছেন অনেকেই। 

স্বপ্নবাজ হিরু বর্তমানে হাজারো তরুণের অনুপ্রেরণা হয়ে ওঠেছেন। হিরুর জন্ম শরীয়তপুরের নড়িয়ায়। তিনি পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা করেছেন বিনিয়োগ বিষয়ে। মাস্টার্স করেছেন আন্তর্জাতিক অর্থনৈতিক সম্পর্ক (আইইআর) ও জনপ্রশাসন বিষয়ে। তার আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে বিবিএ এবং এমবিও করেছেন। ৩১তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বর্তমানে তিনি কো-অপারেটিভ বিভাগের ডেপুটি রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব পালন করছেন। পুঁজিবাজার নিয়ে হিরুর অধ্যবসায় সেই ছাত্রজীবন থেকে। তখন থেকেই স্বল্প বিনিয়োগে হাত পাকিয়েছেন। ক্ষতিগ্রস্তও হয়েছেন একাধিকবার। তবে থেমে যাননি। লেগে ছিলেন, দীর্ঘসময়। ফলে হার নয়, জয়ই হয়েছে তার। তরুণ বিনিয়োগকারীদের কাছে তিনি একজন বড় তারকা হয়ে ওঠেছেন। 

আবুল খায়ের হিরু বলেন, ‘তরুণদেরকে শেয়ারবাজারে নিয়ে আসার জন্য অ্যাপভিত্তিক লেনদেন নিয়ে কাজ করার ইচ্ছা রয়েছে। বন্ড ও কমোডিটি নিয়ে আসতে পারলে দেশের শেয়ারবাজার অনেক বড় হবে বলে আমার বিশ্বাস। আগামী দিনে দেশের শেয়ারবাজারে ২০-২৫ হাজার কোটি টাকা লেনদেন হবে বলে মনে করি।’ তার নেতৃত্বে একদল তরুণ নানা তথ্য-উপাত্ত বিশ্লেষণে কাজ করেন। যারা শুধু দেশের পুঁজিবাজারই নয়, প্রতিবেশী দেশগুলোসহ উন্নত বিশ্বের পুঁজিবাজারগুলোর গতিবিধিতেও নজর রাখেন।

ইত্তেফাক/এএএম