সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গুটেনবার্গ বইমেলায় যাচ্ছেন মিতিয়া ওসমান

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২২, ১৬:০৭

পৃথিবীর অন্যতম গুরুত্বপূর্ণ বইমেলা গুটেনবার্গ বইমেলায় যোগ দিচ্ছেন ময়ূরপঙ্খির প্রকাশক ও আগামী প্রকাশনীর নির্বাহী পরিচালক মিতিয়া ওসমান তিসমা।

১৫ সেপ্টেম্বর তিনি ইতালির ভেনিস মার্কো পোলোর বিমানবন্দরে পৌঁছেছেন। গ্রিস সফর শেষে ২২-২৫ সেপ্টেম্বর গুটেনবার্গ বইমেলায় যোগ দেবেন।

এর আগে গত ২০১৭ ও ২০২১ সালে পৃথিবীর বৃহত্তর ফ্রাঙ্কফুর্ট বইমেলায় অতিথি হিসেবে যোগ দিয়েছেন মিতিয়া ওসমান তিসমা। ২০১৮ ও ২০১৯ সালে তিনি দক্ষিণ কোরিয়ায় পরপর দুইবার ফেলোশিপ প্রোগ্রামে অংশগ্রহণ করেন। ২০১৯ সালে অংশগ্রহণ করেছেন ইন্দোনেশিয়ার সাহিত্য উৎসবে। 

এছাড়াও তিসমা তিনবার ফেলোশিপ প্রোগ্রামে অংশগ্রহণ করেছেন সারজাতে। এ ধরনের আরেকটি প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য গিয়েছিলেন তুরস্কেও। ভারত সরকারের আমন্ত্রণে ২০১৮ সালে যুব সম্মিলনীতে অংশগ্রহণের মাধ্যমে ভারত সফর করেছিলেন তিনি। 
 
উল্লেখ্য, মিতিয়া ওসমান তিসমা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশনা বিষয়ে কোর্স সম্পন্ন করেছেন। তার প্রকাশনা প্রতিষ্ঠান ময়ূরপঙ্খি ২০১৬ সালে সর্বাধিক মানসম্মত শিশুতোষ গ্রন্থ প্রকাশের জন্য বাংলা একাডেমি কর্তৃক ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার’ লাভ করে।

 

ইত্তেফাক/এসসি