রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গাছের পাতা কেটে অভিনব শিল্পকর্ম!

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩, ০৩:৫৭

গাছের পাতা পশু-পাখি ক্ষুধা দূর করতে খায়। মানুষ রান্নার জ্বালানির কাজে ব্যবহার করেন। আবার অনেকে অনেক কাজে ব্যবহার করে থাকেন। তবে মুহাম্মদ ইব্রাহিম হোসাইন পাতার মাঝে ফুটিয়ে  তোলেন হুবহু মানুষের রূপ। অভিনব এই শিল্পকর্মের জন্য তিনি বেশ খ্যাতি অর্জন করেছেন।

২০১৭ সাল থেকে এই শিল্পকর্ম শুরু করেন তিনি। গাছের কাঁচা পাতার উপর সূচ দিয়ে কেটে এই শিল্পকর্মটি তৈরি করেন। অভিনব এই শিল্পকর্মটি তৈরি করতে সময় লাগে প্রায় তিন ঘণ্টা। কখনো-বা তারও বেশি সময় লাগে।

অভিনব এই শিল্পকর্ম সম্পর্কে জানতে চাইলে ইব্রাহিম হোসাইন বলেন, ‘একদিন মাঠে খেলা দেখার সময় হাতের কাছে পাতা দেখে, মাথায় ভাবনা এলো এতে আঁকা যায় কি-না! সাত-পাঁচ না ভেবে দ্রুত শুধু করলাম শিল্পকর্মের কাজ।’ ইব্রাহিম সত্যিই পাতার মাঝে ফুটিয়ে তোললেন হুবহু মানুষের রূপ। তারপর সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে সুনাম অর্জন করেন তিনি। তারপর থেকে তৈরি করেন এই শিল্পকর্ম।

তিনি জানান, এই শিল্পকর্মের জন্য কোথাও প্রশিক্ষণ নিতে হয়নি তাকে। তবে নিজে নিজেই চেষ্টা করে শিখেছেন শিল্পকর্মটি। অবশ্য পাতাটি শুকিয়ে শিল্পকর্মটি নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে পাতাটি লেমিনেশন করলে তা দীর্ঘদিন সংরক্ষণ করা সম্ভব।

শিল্পকর্মটি নিয়ে তার ব্যবসায়িক পরিকল্পনা আছে কি-না—  জানতে চাইলে ইব্রাহিম হোসাইন জানান, বর্তমানে তিনি সৌদি আরব প্রবাসী। সেখানে একটি প্রতিষ্ঠানে চাকরি করেন। তবে পরবর্তী সময়ে সুযোগ পেলে ব্যবসায়িক চিন্তা-ভাবনা করবেন।

ইব্রাহিম হোসাইন সুযোগ পেলেই শখের বসে গাছের পাতা কেটে বিভিন্ন মানুষের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলেন। তার এসব শিল্পকর্ম দেখে মুগ্ধ হয়েছেন সবাই। অভিনব এই শিল্পকর্মের মাধ্যমে সবাইকে অবাক করে দিয়ে পেয়েছেন ভালোবাসা, পেয়েছেন প্রশংসা।

ভবিষ্যতে তিনি শুধু মানুষের রূপ নয়, পাতার মাঝে ফুটিয়ে তুলতে চান বিভিন্ন কিছুর ছবি।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন