শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সরকারি ব্যাংকে বড় নিয়োগ, পদ ৬৪৬৪

আপডেট : ২০ জানুয়ারি ২০২৩, ১০:০৯

নতুন বছরের শুরুতেই চাকরিপ্রার্থীদের জন্য সুখবর দিয়েছে সরকারি ব্যাংকগুলো। ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে চার ধাপে চার ক্যাটাগরির পদে ৬ হাজার ৪৬৪ জন নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এর মধ্যে অফিসার (সাধারণ) পদে ২ হাজার ৭৭৫ জন, সিনিয়র অফিসার (সাধারণ) পদে ৯২২ জন, অফিসার-রুরাল ক্রেডিট/আরসি পদে ৩৫১ জন ও অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর) পদে ২ হাজার ৪১৬ জনকে নিয়োগ দেওয়া হবে। গত পাঁচ বছরের মধ্যে সরকারি ব্যাংকে এটাই সবচেয়ে বড় নিয়োগ।

বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে জনবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চার ক্যাটাগরির পদেই অনলাইনে আবেদন শুরু হয়েছে।

অফিসার (সাধারণ)
ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে অফিসার (সাধারণ) পদে ২ হাজার ৭৭৫ জন নেওয়া হবে। সমন্বিতভাবে একক প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ২০২১ সালভিত্তিক অফিসার (সাধারণ) পদে শূন্য পদগুলো পূরণ করা হবে।

অফিসারের ২ হাজার ৭৭৫টি পদের মধ্যে সোনালী ব্যাংকে ১ হাজার ৫৪ জন, জনতা ব্যাংকে ৩০২, অগ্রণী ব্যাংকে ১ হাজার, রূপালী ব্যাংকে ১৫, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৩৫, বাংলাদেশ কৃষি ব্যাংকে ২৭৫, বাংলাদেশ হাউসবিল্ডিং ফিন্যান্স করপোরেশনে ২৪, প্রবাসীকল্যাণ ব্যাংকে ১৯, কর্মসংস্থান ব্যাংকে ৪৫ ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ৬ জন নেওয়া হবে।

যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। আবেদনের শেষ সময় আগামী ৯ ফেব্রুয়ারি। এই পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ১৬,০০০-৩৮,৬৪০ টাকা।। আবেদনের সর্বোচ্চ বয়স ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে, ২০২০ সালের ২৫ মার্চ তারিখে যাঁরা সর্বোচ্চ বয়সসীমায় পৌঁছেছেন, তাঁরাও আবেদন করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত https://erecruitment.bb.org.bd/onlineapp/joblist.php ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের জব আইডি নম্বর ১০১৮১। আবেদন ফি বাবদ ২০০ টাকা ডাচ্?-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং রকেটের মাধ্যমে জমা দিতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য লিংকে জানা যাবে।

সিনিয়র অফিসার (সাধারণ)
ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার (সাধারণ) পদে ৯২২ জন সিনিয়র অফিসার নেওয়া হবে। এর মধ্যে সোনালী ব্যাংকে ৩৯৩ জন, জনতা ব্যাংকে ৯৪, অগ্রণী ব্যাংকে ১৫০, রূপালী ব্যাংকে ২৫, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ২৬, বাংলাদেশ কৃষি ব্যাংকে ১৮৫, বাংলাদেশ হাউসবিল্ডিং ফিন্যান্স করপোরেশনে ১৭, প্রবাসীকল্যাণ ব্যাংকে ১১, কর্মসংস্থান ব্যাংকে ১৫ ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ৬ জন নেওয়া হবে। যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। আবেদনের শেষ সময় ৯ ফেব্রুয়ারি। এই পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ২২,০০০-৫৩,০৬০ টাকা।

অফিসার-রুরাল ক্রেডিট/আরসি
জনতা ব্যাংকে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ২০২১ সালভিত্তিক দশম গ্রেডের অফিসার-রুরাল ক্রেডিট/আরসি পদে শূন্য পদগুলো পূরণ করা হবে। গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে জনবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এই পদে ৩৫১ জনকে নিয়োগ দেওয়া হবে।

জনতা ব্যাংকে অফিসার-রুরাল ক্রেডিট/আরসি পদের জন্য যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। এসএসসি-পরবর্তী শিক্ষাজীবনের যেকোনো পর্যায়ে অন্তত একটি পরীক্ষায় প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে। আবেদনের শেষ সময় ৯ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এই পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ১৬,০০০-৩৮,৬৪০ টাকা।

নিয়োগপ্রাপ্ত ব্যক্তিদের শুধু কৃষিঋণ সম্পৃক্ত গ্রেড ২, ৩ ও ৪ শাখায় পদায়ন করা হবে। সেখানে কৃষিঋণসম্পৃক্ত যাবতীয় কাজ করতে হবে। বাধ্যতামূলকভাবে পল্লি এলাকায় অবস্থিত কৃষিঋণ সম্পৃক্ত গ্রেড ২, ৩ ও ৪ শাখাগুলোর আওতাধীন গ্রামের বাড়ি বাড়ি গিয়ে জরিপের মাধ্যমে সঠিক ঋণগ্রহীতা নির্বাচন করে কৃষিঋণ বিতরণ ও একইভাবে কৃষিঋণ আদায় কার্যক্রমের দায়িত্ব পালন করতে হবে। দুটি উচ্চতর পদে (পিও) পদোন্নতি পাওয়ার আগপর্যন্ত ওই সব গ্রেডভুক্ত কৃষিঋণসম্পৃক্ত শাখাতেই কর্মরত থাকতে হবে। কোনোক্রমেই কৃষিঋণসম্পৃক্ত নয়-এমন শাখা এবং গ্রেড ১, করপোরেট ২ ও করপোরেট ১ শাখায় বা এরিয়া অফিস/ডিভিশনাল অফিস বা প্রধান কার্যালয়ে বদলি/পদায়ন করা হবে না। এসইও পদে পদোন্নতি পাওয়ার পর এসব বাধ্যবাধকতা রহিত হবে।

অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর)
সমন্বিতভাবে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ২০২১ সালভিত্তিক অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর) পদে শূন্য পদগুলো পূরণ করা হবে। গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে জনবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

৭ ব্যাংকে অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর) পদে ২ হাজার ৪১৬টি পদের মধ্যে সোনালী ব্যাংকে ১ হাজার ২২৯ জন, জনতা ব্যাংকে ৪৪৫, অগ্রণী ব্যাংকে ৪৫৫, রূপালী ব্যাংকে ২০, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৪৪, বাংলাদেশ কৃষি ব্যাংকে ২২২ ও প্রবাসীকল্যাণ ব্যাংকে ১ জন নেওয়া হবে।

স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক/ স্নাতক (সম্মান) ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। এসএসসি সমমান থেকে পরবর্তী শিক্ষাজীবনের যেকোনো পর্যায়ে অন্তত একটি পরীক্ষায় প্রথম বিভাগ/ শ্রেণি থাকতে হবে। কোনো স্তরে তৃতীয় বিভাগ/ শ্রেণি গ্রহণযোগ্য হবে না। আবেদনের শেষ সময় আগামী ১৩ ফেব্রুয়ারি। এই পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ১৬,০০০-৩৮,৬৪০ টাকা।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন