শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ইলেক্ট্রিক গাড়ি নিয়ে ড. সাদাত

আপডেট : ০৬ মার্চ ২০২৩, ১১:৪৬

ইলেক্ট্রিক গাড়ির ইতিহাস বেশ পুরানো হলেও এ যুগে এসে তা আরো বেশি পূর্ণতা পেয়েছে। যুগান্তকারী এ পরিবর্তনের সূচনা মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি টেসলার হাত ধরে শুরু হলেও অনেক কোম্পানি তা আরো আগ থেকেই শুরু করেছে।

প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, আগামী দিনের পরিবহন খাত হবে পুরোপুরি বিদ্যুৎনির্ভর। আর ভবিষ্যতের পরিবহন খাতে নেতৃত্ব দিতে যাওয়া বিদ্যুৎচালিত গাড়ির জগতে প্রায় প্রথমদিক থেকে কাজ করে যাচ্ছেন একজন বাংলাদেশি, ড. রুবাইয়াত ইসলাম সাদাত। তিনি নেতৃত্ব দিচ্ছেন বিশ্বসেরা গাড়ি নির্মাতা কোম্পানি ভক্সওয়াগন’র ডাটা ল্যাবে প্রোডাক্ট ডেভেলপমেন্ট টিমকে।

সাদাত বুয়েট থেকে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিদ্যায় পড়াশোনা শেষ করে স্কলারশিপ নিয়ে পাড়ি জমান ইউরোপে। গবেষণার সময় থেকেই ডেটা নিয়ে নানা ধরনের কাজে যুক্ত হন তিনি। গবেষণা শেষে ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা কোম্পানি টেসলায় যুক্ত হন তিনি।

টেসলায় অটোমেশন নিয়ে দারুণ কিছু সফলতার মাধ্যমে গাড়ি নির্মাতা কোম্পানিগুলোতে বেশ সাড়া ফেলে দেন সাদাত। এরপর যুক্ত হন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগনে। কর্মজীবনে ডেটা, অটোমেটিভ, এনার্জি, ইলেক্ট্রিক গাড়ি সম্পর্কিত প্রায় প্রতিটি  সেক্টরেই কাজ করেছেন তিনি।

পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে কাজ করবে এ ইলেক্ট্রিক গাড়ি। ভবিষ্যৎ হবে ইলেক্ট্রিসিটি নির্ভর আর এই উন্নত ভবিষ্যতে নিজেদের অবদান রাখতে বাংলাদেশে যাত্রা শুরু করে ডক্টর সাদাত এর প্রতিষ্ঠান Mulytic Energy। আগামী ২৩-২৬ ফেব্রুয়ারি বেসিস সফটএক্সপোতে হল-২, স্টল-৫২ নম্বরে তার সাথে দেখা করার সুযোগ পাবেন এবং যেকোনো প্রশ্নের উত্তর জানা যাবে।

ইত্তেফাক/এএইচপি