শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সাধ্যের মধ্যেই সাজাতে পারেন নতুন বাড়ি

আপডেট : ০৬ মার্চ ২০২৩, ১৫:২৯

নিজের বাড়িকে মনের মতো সাজিয়ে তুলতে সবারই শখ থাকে। কিন্তু সবসময় ইচ্ছা থাকলেও সাধ্যে কুলায় না। তবে একটু মাথা খাটালে কিন্তু কম খরচেই আকর্ষণীয় করে সাজাতে পারেন শখের বাড়িটি। কম বাজেটে নতুন বাড়ি সাজানোর কিছু পরিকল্পনার কথা জানিয়েছেন ইন্টেরিয়র প্রতিষ্ঠান ফুলেল ডিজাইন'র কর্ণধার ইপন শামসুল।

আসবাব তৈরিতে কাঠ :

নতুন বাড়ি সাজানোর প্রথম উপকরণ অত‍্যাধুনিক আসবাব সবারই কাম্য থাকে। পুরনো নকশার কাঠের আসবাবই পালিশ আর রঙ করিয়ে ঘরের সৌন্দর্যে আনতে পারেন ভিন্নতা।

ইনডোর প্ল‍্যান্ট :

ঘর সাজাতে নানা ধরনের ইনডোর প্ল‍্যান্টের ব‍্যবহার খুবই জনপ্রিয়। ইনডোর প্ল‍্যান্ট শুধু ঘরের সুস্থ পরিবেশই নয়, নয় সৌন্দর্যও বৃদ্ধি করে। তবে প্রতিটি গাছকে আলাদা আলাদা জায়গায় রেখে সাজালে ভালো দেখায়।

সংগৃহীত ছবি

দেয়ালের রঙ :

বাড়িতে ঢুকে প্রথমেই চোখ যায় দেয়ালের দিকে। দেয়ালের রঙের ওপর নির্ভর করে রুমের সৌন্দর্য। তাই বাড়ির দেয়ালের রঙ খুব সতর্কতার সঙ্গে নির্বাচন করা ভালো। এছাড়া দেয়ালে ওয়ালপেপার, ওয়াল ক্ল‍্যাডিং, টেক্সচার ওয়াল করালেও ঘরের শোভা বৃদ্ধি পায়।

রকমারি আলো :

সংগৃহীত ছবি

ঘরের রূপ বদলাতে পারে রঙিন আলো। তাই ঘরগুলোতে আলোর ব‍্যবহারে মনোযোগী হতে পারেন। তবে খুব চড়া কোনও আলো না দেওয়াই ভালো। চোখের আরাম হয় এমন আলো দিয়েই সাজাতে পারেন শখের বাড়িটি।

আয়নায় সেজে উঠুক ঘর :

ছোট ছোট আয়নার ব‍্যবহার ঘরের সাজে আনতে পারেন নতুনত্ব। নানা রকম কায়দার রঙিন আয়না বসার ঘরের দেয়ালে লাগিয়ে দিতে পারেন। এতে স্বল্প ব‍্যয়ে ঘরে দারুণ সাজ হবে।

ইত্তেফাক/পিএস/এসকে

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন