শুক্রবার, ৩১ মার্চ ২০২৩, ১৭ চৈত্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দেবব্রত ভৌমিকের স্বপ্ন ও সফলতার গল্প

আপডেট : ০৯ মার্চ ২০২৩, ২২:০৬

দেবব্রত ভৌমিকের জীবনে লেখালেখির প্রভাব বিস্তর। কলেজে থাকতে দেয়াল পত্রিকা দিয়ে শুরু হয় লেখালেখির চর্চা। কালি ও কলমের প্রেমে সেই থেকে পড়া শুরু। কলেজের পাঠ চুকিয়ে পত্রিকার পাতায় জুড়ে নেন নিজের নাম। ছাপার অক্ষরে নিয়মিত হতে হতে নাম লেখান বিনোদন সাংবাদিকতায়। শুনতে থাকেন তারকার গল্প।

গল্প লিখতে গিয়ে তার মনে হলো এই শহরে ছড়িয়ে ছিটিয়ে থাকা আনাচে কানাচে কত বিচিত্র সব চরিত্র। কারও সঙ্গে কারও জীবনের কোনো মিল নেই। সবাই সবার চেয়ে আলাদা। সেই ভাবনা থেকে শুরু করলেন বই লেখা। বইয়ের মলাটে উঠে জীবনঘনিষ্ঠ সব চরিত্র। তার উল্লেখযোগ্য বই গল্পটা আমাদের, বেনামী, অমানুষের গল্প, অধিকারনামা।

একটা সময় পর দেখলেন, মানুষ পড়ছে কম। এখন ডিজিটালের যুগ। গল্পগুলো যদি চোখের সামনে দেখানো যেত। সহজে অনুভব করতে পারতো লোকে। সেখান থেকে বিজ্ঞাপনী সংস্থায় শুরু করেন কপিরাইটিংয়ের কাজ। সৃজনশীল মানুষদের সঙ্গে নিজের সৃজনশীলতা বাড়াতে ঝুঁকে পড়েন। এ পথে কেন আসা জানতে চাইলে দেবব্রত বলেন, ‌‘আমি যেহেতু নাগরিক জীবনের গল্প লিখি সে জায়গা থেকে আমার সুযোগ আছে বিজ্ঞাপনের গল্প লেখার। যদিও দু’টো গল্প বলার ধরণ আলাদা। কিন্তু ঐ যে, গল্প বলার নেশা, গল্প লেখার নেশা। সবচেয়ে বড় কথা কাজটাকে আমি উপভোগ করছি।’

বিজ্ঞাপনী সংস্থায় দেবব্রত বিভিন্ন ব্র্যান্ডের কন্টেন্ট প্ল্যানিং করেছেন। কাজের মধ্যে প্রাণ ড্রিংকিং ওয়াটার ওয়াকাথন ইভেন্ট, ট্রিট চকোলেট বাণিজ্য মেলা ক্যাম্পেইন, ট্রিট চকোলেট প্রেজেন্টস ভালোবাসা দিবসের বিশেষ নাটকের ডিজিটাল ক্যাম্পেইন, ফ্রোজেন ফুড ব্র্যান্ড ব্র্যাক চিকেনের নতুন মোড়ক লঞ্চিং, ইউনিয়ন ব্যাংকের ২০ বছর পূর্তি অনুষ্ঠানের ৩৬০ ডিগ্রি মার্কেটিং প্ল্যান তৈরি ও সম্পন্ন করেছেন।

বর্তমানে ওয়ালটন রেফ্রিজারেটর ব্র্যান্ড টিমে কর্মরত দেবব্রত পড়াশোনা করেছেন কম্পিউটার সায়েন্সে, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে। কর্মক্ষেত্র হিসেবে বেছে নিয়েছেন ব্র্যান্ড মার্কেটিং সেক্টর। বেশ কয়েক বছর ধরে এই সেক্টরে পরিবর্তন এসেছে। তরুণরা আগ্রহী হচ্ছে। দেবব্রতের পরামর্শ হলো, ‘এখানে নতুনদের কাজ করার প্রচুর সুযোগ আছে। সৃজনশীলতা, নিত্য নতুন আইডিয়া, মার্কেট স্ট্যাডি, কম্পিটিটর অ্যানালাইসিস— ব্যাপারগুলো একজন তরুণের মধ্যে থাকলে, ব্র্যান্ডিংয়ে ক্যারিয়ার গড়া সহজ হবে।’

ইত্তেফাক/পিও

এ সম্পর্কিত আরও পড়ুন