রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

নজরুল বিশ্ববিদ্যালয়ে গবেষণা মেলা

আপডেট : ২০ মার্চ ২০২৩, ১১:৪৮

শিক্ষা, গবেষণা ও উন্নয়ন এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের আয়োজনে প্রথমবারের আগামী ২০-২১ মার্চ আয়োজিত হতে যাচ্ছে দুইদিনব্যাপী গবেষণা মেলা-২০২৩।

সোমবার (২০ মার্চ) বিকেল ৫ টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এম.পি। এছাড়াও সন্ধ্যায় তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্র হলের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীতেও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

গবেষণা মেলার আয়োজক সূত্রে জানা যায়, প্রথমবারের মতো আয়োজিত এই গবেষণা মেলায় বিশ্ববিদ্যালয়ের ২৪টি বিভাগ, আইকিউএসি ও ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজ অংশ গ্রহণ করবে। এ মেলায় বিশ্ববিদ্যালয়ের  বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট ও গবেষণাকেন্দ্রের শিক্ষক ও গবেষকদের প্রকাশিত প্রবন্ধ, গ্রন্থ, জার্নাল, গবেষণা প্রকল্প, উদ্ভাবন, গবেষণা ও প্রকাশনা তুলে ধরা হবে।

গবেষণা মেলার বিষয়ে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, শিক্ষকদের গবেষণার প্রতি আকৃষ্ট করতে এই মেলার আয়োজন আমরা প্রতিবছর করতে চাই। এই মেলায় অংশগ্রহণের মধ্য দিয়ে শিক্ষকদের মধ্যে গবেষণা মনস্কতা বাড়াবে, বিদেশের সাথে যোগাযোগ করে যাতে তারা আরও বেশি গবেষণায় উদ্বুদ্ধ হতে পারেন সেটি আমাদের লক্ষ্য। এই  আমরা মনে করি জ্ঞানসৃষ্টির জন্য গবেষণার কোনো বিকল্প নেই। আর বিশ্ববিদ্যালয় হলো সেই জ্ঞানসৃষ্টির আধার।

বিষয়টি নিশ্চিত করেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট মাসুম হাওলাদার। তিনি বলেন, বঙ্গবন্ধু হলের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এদিন ক্যাম্পাসে আসবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে মঞ্চ মাতাবে ‘জলের গান’।

ইত্তেফাক/এআই