বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ট্র্যাজেডির ১০ বছর

রানা প্লাজা নিয়ে শিশু-কিশোরদের প্রতিবাদী চিত্রাঙ্কন

আপডেট : ০১ এপ্রিল ২০২৩, ১৯:৫৫

সাভারে ধসে পড়া রানা প্লাজার সামনে শিশু-কিশোরদের প্রতিবাদী চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে রানা প্লাজার পোশাক শ্রমিকদের সন্তান ও অন্যান্য শিশুরা অংশ নেয়।

রানা প্লাজার ১০ বছর পূর্তি উপলক্ষ্যে মাসব্যাপী আয়োজনের অংশ হিসেবে শনিবার (১ এপ্রিল) সকালে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি এবং শিশু কিশোরের সাংস্কৃতিক সংগঠন রংধনু এ প্রতিযোগীতার আয়োজন করে।

ছবি: ইত্তেফাক

এ সময় উপস্থিত থেকে শিশুদের উদ্দেশ্যে বক্তব্য দেন গার্মেন্টস শ্রমিক সংহতির কেন্দ্রীয় সভাপ্রধান তাসলিমা আখতার, সাধারণ সম্পাদক বাবুল হোসেন, আহত শ্রমিক রূপালী আক্তার, নিহত আঁখি আক্তারের মা নাসিমা আক্তারসহ স্থানীয় নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, রানা প্লাজার ঘটনা পোশাক শ্রমিকদের আন্দোলনের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ দিন। সারা দুনিয়ার কারখানার ইতিহাসে এটি বিরল ঘটনা। যেটি যথাযথ মর্যাদায় পালন করা দায়িত্ব মনে করে সংগঠন।

তারা বলেন, এই দুঃসহ স্মৃতি আমরা হারিয়ে যেতে দিতে চাই না। আমরা এই ভয়াবহ স্মৃতি, রানা প্লাজায় হতাহতর শারিরীক-মানসিক ক্ষত সমস্তটাই পোশাক শ্রমিকসহ দেশবাসীকে স্মরণ করিয়ে দিতে চাই। দুঃসহ স্মৃতি থেকে শক্তি নিয়ে এই ঘটনার প্রতিবাদ ও জীবিত শ্রমিকদের জন্য লড়াই করে যেতে চাই আমরা।

নেতৃবৃন্দ আরও বলেন, ২০১৩-এ রানা প্লাজা ধসে হাজারো শ্রমিক প্রাণ হারায়। অথচ ১০ বছরেও ক্ষতিপূরণের আইনে উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হয়নি। আহত অনেকেই এখনো শারিরীক ও মানসিক ক্ষতের চাপ বয়ে বেড়াচ্ছে।

বাজারে উর্ধ্বগতি ও মুদ্রাস্ফীতির কারণে অবিলম্বে সকল শ্রমিকের জন্য ২৫ হাজার টাকা মজুরি নির্ধারণের দাবি জানান তারা।

ইত্তেফাক/এসকে