বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিশ্বমঞ্চে বাংলাদেশি দুই দাবাড়ু

আপডেট : ৩১ মে ২০২৩, ০১:৩৩

আগামী ২৯ জুলাই থেকে আজারবাইজানের রাজধানী বাকু শহরে বসবে দাবার বিশ্বকাপের আসর। সে আসরে লাল-সবুজ হয়ে প্রতিনিধিত্ব করবেন বাংলাদেশের ফাহাদ রহমান ও জান্নাতুল ফেরদৌস। সম্প্রতি ঢাকায় সমাপ্ত হওয়া দাবার এবারের এশিয়ান জোনাল বাছাই পর্বে শ্রেষ্ঠত্বের নজির দেখিয়ে এ সুযোগ পেয়েছেন তারা দুজন।

অবশ্য ফাহাদের কাছে এটিই প্রথম নয়; এর আগে ২০১৯ সালে ১৬ বছর বয়সে দাবার বিশ্বকাপে অংশ নিয়েছিলেন তিনি। সে হিসাবে ফাহাদ বিশ্বের সর্বকনিষ্ঠ দাবাড়ু। এশিয়ান জোনালে উন্মুক্ত বিভাগে ছেলেদের শাখায় এবার চ্যাম্পিয়ন হয়েছেন ফাহাদ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘চ্যাম্পিয়ন হলে সবারই আনন্দ লাগে। কিছুদিন আগে ইউরোপে খেলে এসেছি। নরওয়ে এবং স্পেনে খেলে যে অভিজ্ঞতা হয়েছে সেটাই এই টুর্নামেন্টে ভালো খেলতে সহযোগিতা করেছে। গতবারের বিশ্বকাপ খেলে প্রথম রাউন্ডে বিদায় নিয়েছিলাম। সত্যি বলতে সঠিক প্রশিক্ষণ নিতে পারলে উন্নতি করার সুযোগ থাকে’। উচ্চ মাধ্যমিকের ছাত্র ফাহাদ লেখাপড়া করছেন রাজধানীর ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজে। একাধিকবার আন্তর্জাতিক ময়দানে অংশ নেওয়া ফাহাদের দাবার হাতে-কলমে শিক্ষা হয়েছে চেন্নাইয়ের কোচ আর বি রমেশের দাবা একাডেমি থেকে। সেখানে সাবেক বিশ্বকাপ চ্যাম্পিয়ন বিশ্বনাথ আনন্দের সংস্পর্শে আসারও সুযোগ হয়েছে তার।  

উন্মুক্ত বিভাগের মেয়েদের শাখায় বাছাই হয়েছেন জান্নাতুল ফেরদৌস। শেষ রাউন্ডে তিনি ড্র করেছেন নেপালের লোহানি সুজনার সঙ্গে। এবারই জান্নাতুলের প্রথম বিশ্বকাপ। তিনি বলেন, ‘এটা আমার জীবনে সবচেয়ে বড় অর্জন। এমনিই বাংলাদেশে নারী আন্তর্জাতিক মাস্টার ছিল তিন জন, এখন আমি সহ হয়েছে চার জন। আসলে এ  টুর্নামেন্টে খেলারই কথা ছিল না আমার। কলেজের টেস্ট পরীক্ষা পেছানোয় খেলতে পেরেছি। দাবা ও পড়ালেখা নিয়ে আমার জীবনের অনেক বড় স্বপ্ন আছে।’

এশিয়ান জোনাল দাবায় নিয়ম অনুযায়ী, গ্র্যান্ডমাস্টার বা আন্তর্জাতিক মাস্টার ব্যতীত অন্য কেউ যদি চ্যাম্পিয়ন ট্রফি অর্জন করেন তবে তিনি সরাসরি আন্তর্জাতিক মাস্টার খেতাব পাবেন। কিন্তু আন্তর্জাতিক মাস্টার ফাহাদ চ্যাম্পিয়ন হওয়ায় এ সুযোগ মেলেনি অন্য ফিদে মাস্টারদের। তবে মহিলা বিভাগে চ্যাম্পিয়ন জান্নাতুল ফিদে মাস্টার হওয়ায় সরাসরি আন্তর্জাতিক মহিলা মাস্টার খেতাব পাবেন তিনি।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন