বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

‘রোবোসাব’-এ রানারআপ হয়েছে ব্র্যাকইউ ডুবুরি

আপডেট : ০৯ আগস্ট ২০২৩, ১৮:৫৬

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ রোবোটিকস প্রতিযোগিতা রোবোসাব-২০২৩ এ রানারআপ হয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি স্বয়ংক্রিয় ডুবোযান ব্র্যাকইউ ডুবুরি। সেই সাথে এই প্রতিযোগিতায় ইনজেনুইনিটি স্পেশাল অ্যাওয়ার্ডও জিতেছে দলটি।

রোবোন্যাশনের পৃষ্ঠপোষকতা, মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাল ইনফরমেশন ওয়ারফেয়ার সেন্টার প্যাসেফিক এবং ক্যালিফোর্নিয়ার ট্রান্সডেকে অবস্থিত অফিস অফ নেভাল রিসার্চের সহযোগিতায় অনুষ্ঠিত হয় এই আন্তর্জাতিক প্রতিযোগিতাটি। এতে মূলত মেরিটাইম ইন্ড্রাস্ট্রির বিভিন্ন চ্যালেঞ্জের সমাধান করতে হয়।  যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গত ৩১ জুলাই থেকে ৬ আগস্টে অনুষ্ঠিত এবছরের প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় এবং শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৪টি দল অংশ নেয়। প্রতিযোগতায় প্রথম হয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর, ব্র্যাক ইউনিভার্সিটি দ্বিতীয় এবং তৃতীয় হয়েছে ইউনিভার্সিটি অফ আলবার্টা।

ব্র্যাকইউ ডুবুরি স্বয়ংক্রিয়ভাবে পানির নিচে চলাচলে এবং মেশিন লার্নিংয়ের মাধ্যমে তথ্যউপাত্ত সংগ্রহে সক্ষম। এটি পানি দূষণ হ্রাস, অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রমের ক্ষেত্রে টেকসই সমাধান প্রদান করতে পারে এবং সেই সাথে মানুষের জন্য অভিযান পরিচালনা করা দূরহ এমন ক্ষেত্রে স্বয়ংক্রিয় পর্যবেক্ষণ এবং গবেষণা পরিচালনা করতে পারে। ব্র্যাকইউ ডুবুরির ক্যামেরা অপেক্ষাকৃত কম আলো এবং ঘোলা পানিতেও ভালোভাবে দেখতে পায়। স্রোতযুক্ত পানিতে যাতে ভালোমতো কাজ করতে পারে সে জন্য এতে আছে আটটি অত্যাধুনিক থ্রাস্টার।

ব্র্যাকইউ ডুবুরি দলটির উপদেষ্টা হিসেবে রয়েছেন ব্র্যাক ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মো. খলিলুর রহমান। সহ-উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন রিসার্চ অ্যাসিসটেন্ট সায়ন্তন রায় অর্ক ও মো. নাইম হোসেন সৈকত। ব্র্যাকইউ ডুবুরি দলটিতে রয়েছেন প্রায় ৫০জন শিক্ষার্থী। দলনেতার দায়িত্ব পালন করছেন এটিএম মাসুম বিল্লাহ মিশু এবং সহ-দলনেতা হিসেবে রয়েছেন মো. মাহফুজুল হক। উপদলগুলোর নেতৃত্ব দিয়েছেন এসএম মিনুর করিম, নাজমুল হক অমি, শাওনক মো. ইবনে শাহরিয়ার তালুকদার, পার্থ প্রতিম সরকার জয়, সামিয়া আবদুল্লাহ এবং উমামা তাসনুভা আজিজ। দলটিতে কার্যকরী সদস্যের দায়িত্ব পালন করেছেন মাহদি উদ্দিন আহমেদ, সৌমিক হাসান শ্রান্ত, মো. মুশফিক বিল্লাহ এবং মো. সাজ্জাদ হোসেন চৌধুরী।

রোবোসাবে ব্র্যাক-শিক্ষার্থীদের সাফল্যের প্রশংসা করে বিশ্ববিদ্যালয়টির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ বলেন, ‘ধারাবাহিক সাফল্যের ওপর ভিত্তি করে ব্র্যাক ইউনিভার্সিটির রোবোটিকস ক্লাবের ডুবুরি দলটি অনেক উজ্জ্বল সম্ভাবনার প্রতিশ্রুতি রেখে চলেছে। রোবোটিকসে বাংলাদেশের রয়েছে বিপুল সম্ভাবনা এবং এই ধরণের সাফল্যই বলে দিচ্ছে যে, ব্র্যাক ইউনিভার্সিটিও এতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।’

ইত্তেফাক/এসটিএম