সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

তরুণ লেখকদের আড্ডা

জমে উঠেছে অমর একুশে বইমেলা। যা নিয়ে বইপ্রেমীদের আগ্রহ তুঙ্গে। বিশেষ করে তরুণ প্রজন্মের লেখকদের কাছে সেই আগ্রহের মাত্রা আরও বেশি। বইমেলায় তেমন কয়েকজন লেখকের সঙ্গে আড্ডা জমেছিল 'প্রজন্ম'র সঙ্গে। তাই তুলে ধরেছেন আব্দুল্লাহ জুবায়ের

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৩০

মানজুলুল হক
বইমেলা নিয়ে মানুষের উৎসাহ-উদ্দীপনা অনেক। একজন তরুণ লেখক হিসেবে এই ব্যাপারটা আমি আরও প্রবলভাবে অনুভব করি। অনেকেই বলে মানুষ আজকাল বইবিমূখ হচ্ছে। কিন্তু আমার মনে হয় ঘুরতে গিয়েও তরুণরা বই কিনছে। একজন তরুণ লেখক হিসেবে আমার কাছে ব্যাপারটা আনন্দের এবং অনুপ্রেরণার। এবছর আসছে রোহান সিরিজের ২য় বই 'চান্দের ক্যাফে'। এর আগেও প্রকাশিত হয়েছে 'তবুও সন্ধ্যা', 'ছদ্মছায়া', 'এলিয়া' ইত্যাদি।

ইসমত আরা প্রিয়া
আমাদের আবেগী মনের অনুভূতি আদান-প্রদানের মেলা অমর একুশে গ্রন্থমেলা। এ যেন লেখক-পাঠকের মহা আনন্দের উৎসব। বইমেলা মানেই নতুন বইয়ের গন্ধ, সাড়ি সাড়ি স্টল। সারা বছর যতোই ব্যস্ত থাকিনা কেন ফেব্রুয়ারী মানেই ভিড় ঠেলে বইমেলাতে যাওয়া। নতুন বই আসার আগে আমার সব সময়ই আলাদা এক অনুভূতি কাজ করে এছাড়াও পাঠকরা বইটাকে কীভাবে গ্রহণ করবে ভয় থাকেই। এবছর আসছে আমার নতুন উপন্যাস  'আমার শুধু মানুষ হারায়'।

রাব্বি হোসেন
বইমেলা নিয়ে প্রতি বছর আমাদের প্রত্যাশার শেষ থাকে না। লেখক হিসেবে গত তিনবছর ধরে বইমেলায় যাচ্ছি। সেই অনুভূতি বরাবরই উষ্ণ। এবছর আমার তৃতীয় উপন্যাস 'মেহু' আসছে। আমার পূর্বের বইগুলোর মতো 'মেহু' পাঠকদের আস্থা অর্জন করতে পারবে বলেই বিশ্বাস করি।

শফিক রিয়ান
সারা বছর বই যতই প্রকাশ হোক না কেন একজন লেখক হিসেবে বইমেলার জন্য আগ্রহী হয়ে থাকি। মেলায় নতুন বই প্রকাশ হয়, নতুন বইকে কেন্দ্র করে বছর ঘুরে পাঠক ও শুভাকাঙ্ক্ষীদের সাথে দেখা-সাক্ষাৎ হয়। বইয়ের মাধ্যমে এত সুন্দর যোগাযোগ বইমেলা ছাড়া আর অন্য কোনোভাবে সম্ভব বলে মনে হয় না। এর আগে আমার প্রকাশিত বই হিসেবে ছিল দুইটা কাব্যগ্রন্থ, দুইটা উপন্যাস। এবারের বইমেলায় এসেছে উপন্যাস 'বিষাদের ছায়া'।

সালমা জাহান সনিয়া
বইমেলা একজন লেখকের কাছে ঈদের মতো আনন্দের উপলক্ষ। ঈদের দিন নতুন জামাকে ঘিরে যেমন উৎকণ্ঠা থাকে, তেমনি ভাবে লেখকের উৎকন্ঠা থাকে নতুন বই নিয়ে। বইয়ের কথা বেশিরভাগ সময় ছড়িয়ে পড়ে বই মেলার মাধ্যমে। এবছর বইমেলায় আসছে আমার বই 'অলক্ষ্যে তুমি চোখের কাজল'। এর আগেও তিনটি বই প্রকাশিত হয়, 'নোনাজলে চাঁদের হাসি', 'সভ্যতার শেষ স্টেশন', এবং 'এক রাতের পাণ্ডুলিপি'।

রায়হান আহমেদ তামিম
প্রতিবছর বইমেলা আসে সাহিত্যপ্রেমীদের হৃদয়ের খোরাক জোগাতে। লেখক-পাঠক উভয়ই বইমেলার অপেক্ষায় সারাবছর মুখিয়ে থাকে। এবারের বইমেলায়  'যাবতীয় তুমি সমাচার' নামে আমার প্রথম কাব্যগ্রন্থ প্রকাশিত হচ্ছে। আশা করি বইটি কবিতাপ্রেমী পাঠকের মন জয় করবে ও তাদের তৃষ্ণা নিবারণ করবে।

আবু বকর সিদ্দিক নাদিম
বইমেলা নিয়ে আমি সবসময় প্রাণোচ্ছল থাকি। আনন্দের মধ্যে আঁটসাঁট থাকেনা। ডিসেম্বর শেষ হলেই এক ধরনের আমেজ শুরু হয়, অপেক্ষায় থাকি। গত মেলায় আমার প্রথম কাব্যগ্রন্থ ‘লুকোচুরির মীমাংসা ’ প্রকাশ পেল। পাঠকদের উদ্দীপনায় এবার ‘অতঃপর নিখোঁজ বিজ্ঞপ্তি’  নামে প্রথম গল্পগ্রন্থ প্রকাশিতব্য। আশা করি বইটি বেশ ভালো লাগবে।

ইত্তেফাক/এসটিএম