সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

রেমিটেন্স ও বিনিয়োগ বাড়াতে ব্র্যাক ব্যাংক-এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের চুক্তি

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:২১

দেশে রেমিটেন্স ও বিনিয়োগ প্রবাহ বাড়াতে এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে ব্র্যাক ব্যাংক। 

এনআরবি সিআইপি (নন-রেসিডেন্ট বাংলাদেশি, কমার্শিয়ালি ইম্পর্ট্যান্ট পারসন্স) অ্যাসোসিয়েশন হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ বাংলাদেশি ব্যক্তিদের একটি সংগঠন।

এই চুক্তির ফলে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী, প্রফেশনাল ও দেশে তাদের পরিবারের সদস্যবৃন্দ এখন থেকে ব্র্যাক ব্যাংকের এক্সক্লুসিভ ব্যাংকিং, রেমিটেন্স এবং বিনিয়োগ সেবা পাবেন। ১৪ ফেব্রুয়ারি ২০২৪ সংযুক্ত আরব আমিরাতের শারজায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি’র উপস্থিতিতে এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ মাহতাবুর রহমান সিআইপি এবং ব্র্যাক ব্যাংকের হেড অব ব্রাঞ্চেস শেখ মোহাম্মদ আশফাক এই চুক্তিতে স্বাক্ষর করেন।  

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি’র সম্মানে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশের কনসাল জেনারেল বি. এম. জামাল হোসেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা, এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সদস্যবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশি ব্যক্তিবর্গ। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াসিন চৌধুরী সিআইপি, ব্র্যাক ব্যাংকের হেড অব রেমিট্যান্স অ্যান্ড প্রবাসী ব্যাংকিং শাহরিয়ার মো. জামিল, হেড অব গভর্মেন্ট রিলেশনস খন্দকার এমদাদুল হক এবং হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স খন্দকার শাফায়েত হোসেন। 

এই চুক্তির অধীনে এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সদস্যবৃন্দ, তাদের প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তাবৃন্দ, দেশে তাদের পরিবারের সদস্যবৃন্দ ব্র্যাক ব্যাংকের প্রবাসী প্রোডাক্টসমূহ, যেমন: প্রবাসী অ্যাকাউন্টস (এনআরটিএ), এনএফসিডি অ্যাকাউন্ট, এফডি এবং ডিপিএস ইস্যু, সরকারি এনআরবি বন্ড ক্রয় ইত্যাদি সুবিধা নিতে পারবেন। এছাড়াও অ্যাসোসিয়েশনের সদস্যরা ব্র্যাক ব্যাংকের পার্টনার এক্সচেঞ্জ হাউস ও বিদেশি পার্টনার ব্যাংকের সহায়তায় ইন্সট্যান্ট এবং রিয়েল টাইম ভিত্তিতে সরাসরি ব্র্যাক ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন। পাশাপাশি ‘আস্থা’ অ্যাপ ব্যবহারের মাধ্যমে ইন্টারনেট ব্যাংকিংয়ের যাবতীয় সকল সুবিধা উপভোগ করতে পারবেন। ব্যাংকের ডিজিটাল চ্যানেলের পাশাপাশি রেমিটেন্স সুবিধাভোগীরা দেশব্যাপী ব্র্যাক ব্যাংকের ১৮৭টি শাখা, ৪০টি উপশাখা এবং ১,০৪০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট থেকেও রেমিটেন্সের টাকা সংগ্রহ করতে পারবেন। 

এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশন হলো একটি অলাভজনক এবং স্বেচ্ছাসেবী সংস্থা, যা প্রবাসী বাংলাদেশি ও তাদের পরিবারের কল্যাণে কাজ করে। প্রবাসী ফোরাম হিসেবে বৈধ উপায়ে দেশে অর্থ প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে বিশেষ ভূমিকা পালন করছে এই অ্যাসোসিয়েশনটি।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন