বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

লা মেরিডিয়ানে চলছে বেনারসি ফেস্টিভ্যাল

আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:২৫

দেশীয় বেনারসি কারিগরদের অনন্য বুনন কৌশল প্রদর্শনের এক অভিনব সুযোগ তৈরি করে দিচ্ছে দ্য মসলিন। শুরু হলো দেশের বিভিন্ন প্রান্তের ঐতিহ্য, আভিজাত ও ক্ষুদ্র উদ্যোক্তাদের তৈরি ভিন্ন ধরণের পণ্যের পসরা নিয়ে সাজানো দ্য মসলিন-এর উদ্যোগে ব্র্যাক ব্যাংক-এর উদ্যোগে ’টাইমলেস ম্যাগনিফিসেন্স অব দ্য বাংলাদেশি বেনারসি’ নামের দশ দিনব্যাপি বেনারসি ফেস্টিভ্যাল। 

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় রাজধানীর লা মেরিডিয়ান হোটেলের ইন্ট্রেসলে ফেস্টিভ্যালটির উদ্বোধন করেন দ্য মসলিন-এর ফাউন্ডার, ডিরেক্টর ও সিইও তাসনুভা ইসলাম।


 বাংলাদেশের ঐতিহ্যবাহী শিল্পকলার সংরক্ষণ, প্রচার এবং এর বিশ্বব্যাপী প্রসারের লক্ষ্য নিয়েই দ্য মসলিন-এর ফাউন্ডার, ডিরেক্টর ও সিইও তাসনুভা ইসলাম বরাবরই এ ধরনের ভিন্ন ভিন্ন আয়োজন করে থাকেন। তারই ধারাবাহিকতায় বাংলাদেশি বেনারসি কারিগরদের উদ্বুদ্ধ করতে এবারের বেনারসি ফেস্টিভ্যালের আয়োজন।

দ্য মসলিন-এর ফাউন্ডার, ডিরেক্টর ও সিইও তাসনুভা ইসলাম বলেন, 'বেনারসির মত আভিজাত্যে ভরপুর বাংলাদেশি ঐতিহ্য নিয়ে দ্য মসলিন সবসময় কাজ করে আসছে। সেই আগ্রহ থেকে আজকের এই ফেস্টিভাল আয়োজন করতে পেরে আমি আনন্দিত। টাইমলেস ম্যাগনিফিসেন্স অব দ্য বাংলাদেশী বেনারসি শুধু একটি অনুষ্ঠানই নয়। আমাদের স্থানীয় প্রতিভাবান বেনারসি তাঁতিদের কারুকাজ এবং নকশার মাধ্যমে আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যের বৈচিত্র্য এবং সমৃদ্ধি প্রদর্শন করাই এই উৎসবের লক্ষ্য।' 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোহাম্মদ রফিক, শামীম আখতার, হাজী মোহাম্মদ আসির, নুর ইসলাম, জাহিদুর রহমানসহ মিরপুর বেনারসি পল্লীর ছয়জন স্বনামধন্য ও প্রতিভাবান তাঁতশিল্পী।

ফেস্টিভ্যালে কারিগররা ক্রেতা ও দর্শনার্থীদের সামনে তাদের সুনিপুণ হাতের ছোঁয়ায় বানানো বেনারসি শাড়ি এবং তার পেছনের গল্প উপস্থাপন করেন । আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বেনারসি তাঁতশিল্পী শামিম এবং মোহাম্মদ রফিক-কে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। এছাড়াও বেনারসি দিয়ে অভিনব ডিজাইন তৈরি করায় পুরস্কৃত করা হয় বিজিএমইএ ইউনিভার্সিটির পাঁচ শিক্ষার্থীকে।  

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ জেসিয়া জেসি এবং মিস ওয়ার্ল্ড বাংলাদেশের আয়োজক কমিটির ঊর্ধ্বতন কর্মকর্তা, নেদারল্যান্ড, ডাচ, মরক্কো, ব্রাজিল ও ফিলিস্তিন দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তা সহ দেশের শীর্ষস্থানীয় নারী পেশাজীবীগন।

দেশের ঐতিহ্যবাহী বেনারসি শাড়ীর সমাহার নিয়ে সাজানো ১০ দিনব্যাপি ফেস্টিভালটি ২৯ ফেব্রুয়ারি থেকে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। স্বনামধন্য কারিগরদের দ্বারা তৈরি বেনারসি শাড়ি, ওড়না ও কাপড়ের একটি আকর্ষণীয় সংগ্রহ থাকছে এখানে। এমনকি সরাসরি তাঁতিদের কাছে নিজেদের পছন্দমত ডিজাইন অর্ডার করে পণ্য তৈরিরও সুযোগ পাবেন ক্রেতারা। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে ফেস্টিভ্যালটি। 

ফেস্টিভ্যালের চতুর্থ দিনে বেনারসির ইতিহাস, নৈপুণ্য এবং ভবিষ্যৎ নিয়ে একটি সেমিনারের আয়োজন থাকছে। যেখানে উপস্থিত থাকবেন বিখ্যাত আর্টিস্ট ডিজাইনার  চন্দ্র শেখর শাহা, বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত তাঁতশিল্পী মোহাম্মদ রফিক এবং তাঁতশিল্পী আব্দুর রশিদ। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন