বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

স্টেমসেল চিকিৎসা এখন বাংলাদেশে

আপডেট : ০৪ জুন ২০২৪, ১৮:৩২

স্টেমসেল চিকিৎসা অত্যাধুনিক প্রযুক্তি। ক্রনিক রোগ (ডায়াবেটিস, কিডনি বিকলতা, লিভার সিরোসিস, স্ট্রোক) এর মত ভয়াবহ সব রোগে উন্নত মানের স্টেমসেল ব্যবহারের ফলে ডায়াবেটিসের রোগীদের কমে যাচ্ছে ইনসুলিন নির্ভরতা, কিডনি রোগীদের কমে যাচ্ছে ডায়ালাইসিস নির্ভরতা, হাঁটু ও অন্যান্য জয়েন্ট ব্যথার রোগীদের কমে যাচ্ছে অপারেশনের প্রয়োজনীয়তা।

বাংলাদেশের প্রথম ইউরোপিয়ান ওয়েলনেস চিকিৎসা সেবা প্রতিষ্ঠান EW Villa Medica এর যাত্রা শুরু ২০১৯ সালে। পুরো বিশ্বব্যাপী ৩৬টি শাখার মধ্যে ২১তম জার্মান এই ব্রাঞ্চটি অন্যতম প্রিমিয়াম সেন্টার। EW Villa Medica তাদের স্টেমসেল প্রস্তুত করছে নিজস্ব আরেকটি সহযোগী প্রতিষ্ঠান টোটিসেলের বিশ্বমানের সিজিএমপি ল্যাবে, যা বাংলাদেশের একমাত্র স্টেমসেল ল্যাব। টোটিসেলের নিজস্ব ল্যাবে প্রস্তুতকৃত স্টেমসেল বাংলাদেশ ঔষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদিত। টোটিসেল থেকে প্রস্তুতকৃত উন্নত মানের সব স্টেমসেলই ব্যবহার করে আসছে EW Villa Medica।
 
ডায়াবেটিস, কিডনি বিকলতা, লিভার সিরোসিস ছাড়াও দেশে অতি পরিচিত এক রোগের নাম হাঁটু ব্যথা। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই রোগ কাছে আরও ভয়ংকর হতে শুরু করে। এই রোগের ভয়াবহতার হাত থেকে রক্ষা পায়নি আখলাক সাহেব। 

তিনি জানান, ডক্টর তাকে হাঁটু প্রতিস্থাপনএর পরামর্শ দিলে পরবর্তীতে তিনিEW Villa Medica এর স্টেমসেল চিকিৎসার মাধ্যমে অতি দ্রুততম সময়ের মধ্যেই হাঁটু ব্যথা থেকে অপারেশন ছাড়াই আরোগ্য লাভ করেন।

এ ধরণের রোগের সমাধান হতে পারে স্টেমসেল চিকিৎসা। বিদেশে যাওয়ার ঝামেলা ছাড়া, এখন দেশেই EW Villa Medica তে পাওয়া যাচ্ছে জটিল ও নিরাময় যোগ্য এসব রোগের উন্নত চিকিৎসা। এতে করে বিদেশে যাওয়ার সময়, ব্যয় ও ঝামেলা ছাড়াও দেশের অর্থ থাকছে দেশেই।

ইত্তেফাক/এআই