শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মুক্তিযুদ্ধের স্মারক

ছাতকের 'শিখা সতেরো'

আপডেট : ২৭ ডিসেম্বর ২০২১, ২৩:৫৪

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরুর পর দেশকে হানাদারমুক্ত করার সংকল্প নিয়ে আগস্ট-সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা ১৮ জন উদ্যমী যুবক দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মুক্তিযুদ্ধে অংশ নিতে সমবেত হন। তাঁরা সুনামগঞ্জের ছাতকের নোয়ারাই এলাকার সুরমা নদী হয়ে ভারতের চেলায় ট্রেনিংয়ের জন্য রওনা দেন। নোয়ারাইয়ের বেতুরা এলাকা দিয়ে পথ অতিক্রমের সময় এই এলাকার পাকিস্তানি হানাদার বাহিনীর রাজাকার স্থানীয় সাবেক চেয়ারম্যান মতছির আলী ওরফে ফকির চেয়ারম্যান এ খবর পেয়ে গন্তব্যে পৌঁছে দেওয়ার কথা বলে কৌশলে যুবকদের তার বাড়িতে নিয়ে যায়। তার মিষ্টি কথায় সরল বিশ্বাসে যুবকরা ট্রেনিংয়ে যাওয়ার অপেক্ষা করতে থাকেন। কিন্তু সেই সময় ফকির চেয়ারম্যান তাদের ভারত না নিয়ে পাক হানাদার বাহিনীকে খবর দিয়ে এনে টগবগে যুবকদের পাক হানাদার বাহিনীর হাতে তোলে দেয়। 

যুবকরা কোন কিছু বুঝে উঠার আগেই তাদের হাত-পা বেঁধে পাকিস্তানী হানাদার বাহিনী তাদের ছাতক থানায় নিয়ে যায়। এ সময় ছাতক বাজারের বাসিন্দা জাফর আহমদ কাবেরী নামের এক যুবক পালাতে সক্ষম হন। তিনি বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন। ঐ দিন বেঁধে রেখে তাদেরকে রাতভর অমানবিক নির্যাতন করা হয়।

পরের দিন সন্ধ্যায় ছাতক-গোবিন্দগঞ্জ সড়কের লালপুল নামক স্থানে তাদের নিয়ে যাওয়া হয়। সেখানে স্থানীয় কতিপয় লোক দিয়ে বড় একটি গর্ত খনন করা হয়। মুক্তিপাগল যুবকদের সেখানে নানাভাবে কষ্ট দিতে থাকে পাক বাহিনীর সদস্যরা। কষ্ট আর নির্যাতন সহ্য করতে না পেরে আকাশে-বাতাসে ছড়িয়ে পড়ে তাদের কান্নার ভয়ংকর প্রতিধ্বনি। ভারি হয়ে উঠে এলাকার বাতাস। মূহুর্তের মধ্যে গর্জে উঠে পাকিস্তানী হানাদার বাহিনীর মেশিনগান। তাজা রক্তে রঙিন হয়ে উঠে লালপুল এলাকার সবুজ ঘাস। 

গুলি করার পর টেনে হিঁচড়ে তাদের যখন গর্তের মধ্যে ফেলে দেয়া হয় তখনও অনেকের মৃত্যু নিশ্চিত হয়নি। হাত-পা বাঁধা অবস্থায় জীবন্ত ১৭ জন দামাল যুবককে নিমর্মভাবে মাটিচাপা দিয়ে নরপশুরা উল্লাসে মেতেছিল। পর দিন রাতে গ্রামের কিছু মানুষ এসে রক্তাক্ত দেহগুলো মাটি দিয়ে ঢেকে দেন। সেই সাথে দেশের আরো ১৭ জন সূর্যসন্তানের এখানে জীবন্ত সমাধি রচিত হয়। যা আজ ছাতক তথা দেশের মানুষের কাছে ‘শিখা সতেরো’ নামে পরিচিত। তাঁদের এই আত্মত্যাগ মুক্তিযোদ্ধাদের স্বাধীনতার চেতনায় উজ্জীবিত করেছে। দেশ স্বাধীন হওয়ার পর বিভিন্নভাবে ব্যাপক অনুসন্ধানের পরও তাদের নাম-ঠিকানা খুঁজে পাওয়া যায় নি। নাম না জানা এই ১৭ যুবকের স্মৃতিসৌধকে পর্যটনের উপযোগী করে তুললে নতুন প্রজন্ম এখানে এসে স্বাধীনতার প্রকৃত ইতিহাস জানতে পারবে। তারা স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হবে। স্বাধীনতাযুদ্ধে এ অঞ্চলের যেমন বীরত্বগাঁথা ইতিহাস রয়েছে, তেমনি রয়েছে কিছু কালো অধ্যায়, ‘শিখা সতেরো’ তারই একমাত্র সাক্ষী।

লেখক: আসাদুর রহমান ইজাজ, স্টাফ রিপোর্টার, সুনামগঞ্জ মিরর

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন