বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শখ থেকে শুরু করা ‘শেডস’

আপডেট : ২৩ মে ২০২২, ০০:২০

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বহুমুখী ব্যবহার একদিকে যেমন জীবনকে করেছে সহজ অন্যদিকে তৈরি করেছে আয়ের উত্স। মোবাইল ফোন ব্যবহারকারী সকলের কাছেই এখন জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক একটি পরিচিত নাম। বর্তমানে দেশে ৪ কোটি ৮২ লাখ ৩০ হাজার মানুষ ফেসবুক ব্যবহার করে। ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ১৮ থেকে ২৪ বছরের তরুণ-তরুণী জনসংখ্যা সবচেয়ে বেশি।

২০২০ সালের তুলনায় ২০২১ সালে নারীদের ফেসবুক ব্যবহার বেড়েছে দেড় শতাংশের বেশি। নারীদের ফেসবুক ব্যবহারের কারণ হিসেবে দেখা যায় ই-কমার্সের প্রসার। অনলাইনে কেনাবেচার কারণে বেড়েছে নারী উদ্যোক্তা সংখ্যা। অল্প পুঁজিতে নারীরা অনলাইন ব্যবসার মাধ্যমে নিজেদের প্রকাশ করেছে সফল উদ্যোক্তা হিসেবে।

তেমনই উদ্যোক্তাদের দুইজন শারমিন সুলতানা ও নিলয় চৌধুরী। শখ থেকেই দুই জন মিলে সামাজিক যোগযগমাধ্যম ফেসবুকে শুরু করেছিলেন মেয়েদের প্রসাধনী ব্র্যান্ড শেডস (Shades)। এখন তাদের অনলাইনে ব্যবসার পাশাপাশি খিলগাঁও তালতলা সিটি কর্পোরেশন মার্কেটে একটি শোরুমও আছে।

তারা দুইজন জানান, ২০১৮ সালের দিকে ফেসবুকে অন্যদের লাইভ দেখে শখ হলো নিজেদের একটি প্রসাধনী ব্র্যান্ড থাকলে কেমন হতো। এরপর ধার করা টাকায় ওই বছরের ডিসেম্বর থেকে শুরু হয় তাদের শেডস (Shades) ফেসবুক পেজের যাত্রা। শুরুতে বিদেশী পণ্য বিক্রি করায় রেসপন্সও ভালো পেয়েছেন। পেজের বিস্তৃতির সঙ্গে তাদের ব্যবসাও বড় হতে থাকে। এরপর গ্রাহকরা যখন আমাদের শোরুম খুঁজতে শুরু করলো তখন অনুভব হলো আমাদের একটি আউটলেট প্রয়োজন। খুব বেশিদিন লাগেনি শোরুম দিতে। ২০১৯ সালের জুলাই মাসেই আমরা তালতলা সিটি কর্পোরেশন সুপার মার্কেটে একটি দোকান নেই। প্রথমে আরেকজনের সঙ্গে শেয়ারে ছিলো। এখন আমাদের নিজস্ব শোরুম।

শারমিন সুলতানা (বাঁয়ে) ও নিলয় চৌধুরী (ডানে)

করোনাভাইরাসের মহামারির মধ্যে যখন অন্যান্য ব্যবসায়ী ও উদ্যোক্তরা ধুঁকেছেন তখন ভিন্ন কথা বলছেন শারমিন ও নিলয়। তারা বলেন, কোভিডের সময় আমাদের ব্যবসা ভালো হয়েছে। শেডস (Shades) এর ফেসবুক পেজের মাধ্যমে প্রতিদিন আমরা গড়ে ৫০টি পণ্য কুরিয়ার করেছি।

বর্তমানে ব্যবসার পরিস্থিতি তুলে তারা দুইজন জানান, শোরুমের তুলনায় আমাদের ফেসবুক পেজে বিক্রি বেশি। আমাদের অন্তত ৭০ শতাংশ বিক্রি হয় শেডস (Shades) এর ফেসবুক পেজে। কোনো অফার ছাড়া সপ্তাহে ৫০ থেকে ১০০টি পার্সেল কুরিয়ার হয় আমাদের। আর যখন অফার চলে তখন সেই সংখ্যা বেড়ে ৩৫০ এর উপর চলে যায়।

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে নিলয় বলেন, দেশের বিভিন্ন স্থানে শেডস-এর শোরুম থাকবে। সুযোগ থাকলেও দেশের বাইরেও দেশি এই ব্র্যান্ডকে নিয়ে যেতে চান তিনি।

ইত্তেফাক/টিআর 

এ সম্পর্কিত আরও পড়ুন

সফুরা খাতুন : ভাওয়াইয়া গানের এক অনন্যা নারী গীতিকার

দায়িত্বই আমার কাছে সবচেয়ে বড়: ডা. ফেরদৌস

‘শিক্ষক হতে চেয়েছিলাম, বাবার ইচ্ছায় চিকিৎসক হয়েছি’

নেট দুনিয়ায় হেনস্তার শিকার নারীরা 

এ সম্পর্কিত আরও পড়ুন

‘শিল্পে নারী-পুরুষের ভেদাভেদ নেই’

সবজি চাষ করে সফল ৫ হাজার নারী

নাচে মুগ্ধ হয়ে ময়ূরের খামার, খ্যাতির শিখড়ে কুমিল্লার শাহ আলী