মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দুই বন্ধুর তৈরি গেম 'মৈত্রীগড়'

আপডেট : ০৪ আগস্ট ২০২২, ২০:১৯

বিশ্ববিদ্যালয় পড়ুয়া দুই বন্ধুর গেম নির্মাণ প্রতিষ্ঠান সামার ফ্রস্ট স্টুডিও'র প্রথম ডার্ক ফ্যান্টাসি গেম 'মৈত্রীগড়'। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার ইন্জিনিয়ারিংয়ে চতুর্থ বর্ষে পড়ুয়া বিল্লাল হোসেন নীরব ও ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের মুনজয় রহমান বিশ্ববিদ্যালয় জীবনের দ্বিতীয় বর্ষে থাকাকালীন সময়েই প্রতিষ্ঠা করেন এই স্টার্ট-আপ কোম্পানি। ২০১৯ সালের ডিসেম্বরে দ্বিতীয় বর্ষের শেষদিকে তারা তাদের প্রথম গেম মৈত্রীগড়ের কাজ শুরু করেন। দীর্ঘ তিন বছর কঠোর পরিশ্রমের পর সম্প্রতি তারা গেমটির কাজ শেষ করেন।

মৈত্রীগড় মূলত রোমাঞ্চকর গল্পের উপর নির্মাণ করা একটি গেম, যেই গল্পে প্লেয়ারকে লুকিয়ে থাকা কিছু রহস্য উন্মোচন করতে হয়।

কোম্পানির অন্যতম প্রতিষ্ঠাতা বিল্লাল হোসেন নীরব গেমটির সম্পর্কে জানান, 'এটি আমার বানানো প্রথম গেম। আমি কাজ করেছি গেমের ডিজাইন এবং ডেভলপমেন্ট নিয়ে। আমরা চেষ্টা করেছি ব্যবহারকারীকে গেম খেলার মধ্যেই একটি সুন্দর গল্প উপহার দিতে।'

গেমটির কাজ করা হয়েছে করোনাকালীন সময়ে। করোনাকালীন সময়ে টাঙ্গাইলে গ্রামে বসেই গেমের নির্মাণ কাজ শুরু করেন এই দুই তরুণ। কাজ করার সময়ের প্রতিবন্ধকতা নিয়ে গেমের মিউজিক কম্পোজার মুনজয় রহমান বলেন, 'করোনাকালীন সময়ে গ্রামে ইন্টারনেট ও বিদ্যুতের সমস্যা আমাদের অনেকখানি ভুগিয়েছে। তাই সুবিধার জন্য শহরে বসে কাজ করার পরিকল্পনা করি এবং জায়গা না পাওয়ার অভাবে আমরা শহরের এক জুতার শো রুমের গুদামে বসে কাজ করেছি। এত প্রতিবন্ধকতার মাঝেও পরিশেষে আমরা কাজ শেষ করতে পেরেছি।'

অতি শিগগিরই ট্রেইলার ও গেমটি প্রকাশ করা হবে, এমনটাই প্রত্যাশা এই দুই গেম নির্মাতার। গেম তৈরি ছাড়াও তারা মিউজিক প্রোডাকশন, ভিজ্যুয়াল ইফেক্ট,  অ্যানিমেশন ও ডিজাইনের কাজও করে থাকেন তারা। এই দুই তরুণ মেধাবীর স্বপ্ন দেশেই বিশ্বমানের গেম নির্মাণ করার।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন