বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

‘শহীদ কবি ও সাংবাদিক সেলিনা পারভীনের জীবন ও মৃত্যু’ গ্রন্থের মোড়ক উন্মোচন

আপডেট : ১২ ডিসেম্বর ২০২২, ২০:৪৮

‘শহীদ কবি ও সাংবাদিক সেলিনা পারভীনের জীবন ও মৃত্যু’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। সোমবার (১২ ডিসেম্বর) বিকাল ৪টায় বিশ্বসাহিত্য কেন্দ্রের ইস্ফেন্দিয়ার জাহেদ হাসান মিলনায়তনে গ্রন্থটির মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-কথাসাহিত্যিক ও সাহিত্যসমালোচক সৈয়দ মনজুরুল ইসলাম, লেখক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি মফিদুল হক এবং গ্রন্থটির লেখক শেলী শাহাবুদ্দিন।

অনুষ্ঠানের শুরুতেই ভার্চুয়ালি ভিডিওর মাধ্যমে স্বাগত বক্তব্য দেন গ্রন্থটির প্রকাশক ও স্বদেশ শৈলীর কর্ণধার আমেরিকা প্রবাসী এন্টনী পিউস গোমেজ। এর পর ‘শহীদ কবি ও সাংবাদিক সেলিনা পারভীনের ওপর স্মৃতিচারণ করেন মেহেরুন ইসলাম কঙ্কা।

‘শহীদ কবি ও সাংবাদিক সেলিনা পারভীনের গ্রন্থটির লেখক শেলী শাহাবুদ্দিন স্মৃতিচারণ করেন। তিনি তার বক্তব্যে সেলিনা পারভীনের সঙ্গে বিভিন্ন স্মৃতি ও অভিজ্ঞতার কথা শোনান। 

সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, ‘পাণ্ডুলিপিটি পড়তে পড়তে আমার মনে হয়েছে কত অপূর্ণতার বাধা উপেক্ষা করেও সেলিনা পারভীন তার অভীষ্টে পৌঁছাবার লক্ষ্যে স্থির ছিলেন। অনেক প্রতিবন্ধকতা সত্ত্বেও দেশের প্রতি তার ত্যাগ আমাদের গর্বিত করে।’ 

অনুষ্ঠানে সৈয়দ মনজুরুল ইসলামসহ বক্তারা বলেন, ‘সেলিনা পারভীনের জীবন পাঠ্য বইয়ে অন্তর্ভুক্ত থাকা উচিত।’

উল্লেখ্য, ‘শহীদ কবি, সাংবাদিক ও বুদ্ধিজীবী সেলিনা পারভীন ১৯৭১ সালের স্বাধীনতা আন্দোলনে সময় পরিকল্পিতভাবে বুদ্ধিজীবীদের হত্যাকাণ্ডের অংশ হিসেবে ১৪ ডিসেম্বর আল বদর বাহিনী কর্তৃক অপহৃত হওয়ার পর তাকে নির্যাতন করে হত্যা করা হয়। পরে বায়ের বাজার বধ্যভূমিতে তার মৃতদেহ পাওয়া যায়। ১৮ ডিসেম্বর আজিমপুর কবরস্থানে শহীদদের জন্য সংরক্ষিত স্থানে সমাহিত করা হয়। বইটিতে ‘শহীদ কবি, সাংবাদিক ও বুদ্ধিজীবী সেলিনা পারভীন’ এর জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে।

ইত্তেফাক/এএএম