শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কাতারে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

আপডেট : ২৭ মার্চ ২০২৪, ১৯:২৮

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে কাতারস্থ বাংলাদেশ দূতাবাসে উদযাপিত হলো মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ উপলক্ষে আজ বুধবার সকালে দূতাবাস চত্বরে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম। এরপর দূতাবাসে অস্থায়ী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। এ সময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারিরা ছিলেন। এছাড়া কাতারে বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগঠন, বাংলাদেশ স্কুল এ সময় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

দুতালয় প্রধান মো. নাছির উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এরপর নিজ বক্তব্যে রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধু একটি সুখী, সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলার স্বপ্ন দেখতেন। তার এ স্বপ্ন বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। সবাইকে বৈধ পথে রেমিট্যান্স বাংলাদেশে প্রেরণের মাধ্যমে দেশের অগ্রযাত্রাকে অব্যাহত রাখার আহ্বান জানান রাষ্ট্রদূত। পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনায় নিজ নিজ অবস্থান থেকে দেশের উন্নয়নে ও ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

অনুষ্ঠানে বক্তারা মহান মুক্তিযুদ্ধ, স্বাধীনতা সংগ্রামের ইতিহাস, জাতির পিতা বঙ্গবন্ধুর অবদান ও তার দর্শন, রূপকল্প ২০৪১ বাস্তবায়ন ও দেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা নিয়ে আলোচনা করেন। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের সব শহীদ, জাতির পিতা ও তার পরিবারের শহীদ সদস্য ও দেশ জাতির মঙ্গল কামনা করে বিশেষ দোয়া করা হয়।

ইত্তেফাক/জেডএইচডি