বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্র প্রবাসীদের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

আপডেট : ২৮ মার্চ ২০২৪, ১৪:০৮

মুক্তিযুদ্ধের চেতনা সুমন্নত রাখার অঙ্গীকারের মধ্য দিয়ে নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রে উদযাপিত হয়েছে বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ উপলক্ষে প্রবাসের বিভিন্ন সংগঠন আলোচনা সভার আয়োজন করে। 

আলোচনা সভায় বক্তারা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধু পরিবারের সদস্য, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের সকল শহীদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং সম্ভ্রম হারানো সকল বীর মা-বোনদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন। 

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটি, নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আলোচনা সভার আয়োজন করে। 

মঙ্গলবার (২৬ মার্চ) বিকালে বাংলাদেশ সোসাইটির নিজস্ব কার্যালয়ে স্বাধীনতা দিবসের আলোচনা সভায় বক্তারা মুক্তিযুদ্ধের চেতনায় প্রবাসে নতুন প্রজন্মকে উজ্জীবিত রাখার ওপর গুরুত্বারোপ করেন। 

বক্তারা বলেন, ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতার চেতনাকে প্রবাসে সমুন্নত রাখতে হবে। বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ২৬ মার্চ মঙ্গলবার বিকালে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে এক আলোচনা সভার আয়োজন করা হয়। 

আলোচনা সভায় অংশ নেন বাংলাদেশের কনসাল জেনারেল মো. নাজমুল হুদা বাংলাদেশের অকৃত্রিম বন্ধু লিয়ার লেভিন, নিউইয়র্ক সিটির মেয়র অফিসের ডেপুটি কমিশনার দিলীপ চৌহান এবং ভারদ, আর্জেন্টিনা, মালয়েশিয়া, কুয়েতসহ প্রায় ১৩টি দেশের কনসাল জেনারেল। 
নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের কাউন্সেলর ও দূতালয় প্রধান ইসরাত জাহানের অনবদ্য সঞ্চালনায় বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন ব্যক্তিবর্গ এবং নিউইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল এস এম নাজমুল হাসান, ফার্স্ট সেক্রেটারি (পাসপোর্ট ও ভিসা) প্রসুন কুমার চক্রবর্তী, ভাইস কনসাল আসিব আহমেদসহ বাংলাদেশ কনস্যুলেটের সর্বস্তরের কর্মকর্তারা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে কনসাল জেনারেলসহ কনস্যুলেটের কর্মকর্তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। নিউইয়র্ক পুলিশের একজন কর্মকর্তার মৃত্যুতে সংহতি প্রকাশ করে কনস্যুলেটে জাতীয় পতাকা উত্তোলন করা হয়নি। 

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ গত ২৫ মার্চ সোমবার রাতে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের একটি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ ও প্রচার সম্পাদক হাজী এনাম। 
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আলোচনা সভায় সভাপতি ও সাধারণ সম্পাদকসহ জনাবিশেক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এসজেড