মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ভোটগ্রহণ মঙ্গলবার

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের প্রচারণা শেষ

আপডেট : ২০ মে ২০২৪, ০২:৩৮

দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের প্রচার-প্রচারণা গতকাল রোববার মধ্য রাতে শেষ হয়েছে। এই ধাপে ১৫৭টি উপজেলায় ভোটগ্রহণ করা হবে আগামীকাল মঙ্গলবার। প্রচারের শেষ দিনে সকাল থেকে রাত পর্যন্ত সক্রিয় ছিলেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। ছুটেছেন প্রার্থীদের দ্বারে দ্বারে। দিয়েছেন বিভিন্ন ধরনের প্রতিশ্রুতি।

কুমিল্লা প্রতিনিধি জানান, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে মঙ্গলবার কুমিল্লার সদর দক্ষিণ ও বরুড়া উপজেলায় ভোট হবে। গতকাল রবিবার মধ্য রাতে প্রচার-প্রচারণা শেষ হয়েছে। জানা যায়, সদর দক্ষিণ উপজেলার তিন বারের চেয়ারম্যান গোলাম সারোয়ার এবার চতুর্থ বারের মতো প্রার্থী হয়েছেন। তিনি কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি এবং সাবেক অর্থমন্ত্রী ও স্থানীয় এমপি আ হ ম মুস্তফা কামালের ছোট ভাই। তার প্রতিদ্বন্দ্বী একই পরিষদের ভাইস চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুল হাই বাবলু। তারা পালটাপালটি বক্তব্য দিয়ে ইসির শোকজ খেয়েছেন। এদিকে বরুড়া উপজেলায় বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের নেতা এ কে এম মঈনুল ইসলাম এবারও প্রার্থী হয়েছেন। তার সঙ্গে ভোটযুদ্ধে আছেন হামিদ লতিফ ভূঁইয়া কামাল।

চকরিয়া (কক্সবাজার) সংবাদদাতা জানান, মঙ্গলবার অনুষ্ঠিত হচ্ছে কক্সবাজারের চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচন। গতকাল রবিবার মধ্য রাতে প্রচার-প্রচারণা শেষ হয়েছে। ইতিমধ্যে চকরিয়ায় ভোটের মাঠে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান প্রার্থীদের জমজমাট প্রচারণা চালিয়েছেন। জানা গেছে, চকরিয়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ভোটযুদ্ধে রয়েছেন চার জন প্রার্থী। তারা হলেন বর্তমান উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী (দোয়াত কলম), সাবেক উপজেলা চেয়ারম্যান ও সাবেক এমপি জাফর আলম (ঘোড়া), আবদুল্লাহ আল হাসান সাকিব (আনারস) ও বদিউল আলম (মোটর সাইকেল)। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ছয় জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোটের মাঠে আছেন তিন জন প্রার্থী। চকরিয়া উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার একটি পৌরসভা ও ১৮টি ইউনিয়নে মোট ভোটার ৩ লাখ ৬১ হাজার ১০৩ জন। এর মধ্যে ১ লাখ ৯৪ হাজার ৩৭ জন পুরুষ ভোটার ও ১ লাখ ৬৭ হাজার ৬৬ জন নারী ভোটার ১১৪টি ভোটকেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দেবেন।

তালা (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, সাতক্ষীরার তালা উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচন মঙ্গলবার অনুষ্ঠিত হবে। রবিবার মধ্যরাতেই শেষ হয়েছে সব প্রচার-প্রচারণা। এরই মধ্যে উপজেলার সব হাটবাজারসহ গুরুত্বপূর্ণ স্থানে শোভা পাচ্ছে প্রার্থীর রং-বেরঙের পোস্টার ব্যানার ফেস্টুন। চেয়ারম্যান পদে সাত জন প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে ছয় জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুই জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তালা উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১২টি ইউনিয়নে ২ লাখ ৬৬ হাজার ২৩৪ জন ভোটার রয়েছেন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩৪ হাজার ১৮১ জন, নারী ভোটার ১ লাখ ৩২ হাজার ৫২ জন এবং একজন হিজড়া ভোটার রয়েছেন।

নাটোরে প্রার্থী ও সমর্থককে জরিমানা

নাটোর প্রতিনিধি জানান, নাটোরের বাগাতিপাড়া উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অপরাধে দুই প্রার্থী এবং প্রার্থীর সমর্থককে ৪২ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার সকাল থেকে রাত পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ জরিমানা করা হয়। বিষয়টি নিশ্চিত করে বাগাতিপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুরাইয়া মমতাজ জানান, নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ করার লক্ষ্যে প্রশাসন কাজ করে যাচ্ছে।

ইত্তেফাক/এমএএম