শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শেকৃবির পোস্ট গ্রাজুয়েট স্টাডিজের নতুন ডিন ড. আব্দুর রাজ্জাক

আপডেট : ১১ মে ২০২৩, ১৩:০৯

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) পোস্ট গ্রাজুয়েট স্টাডিজের নতুন ডিন হিসেবে নিয়োগ পেয়েছেন কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. আব্দুর রাজ্জাক।

বুধবার (১০ মে) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ রেজাউল করিম স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়। 

উক্ত অফিস আদেশে বলা হয়, পোস্ট গ্রাজুয়েট স্টাডিজের ডিনের দায়িত্বে থাকা অধ্যাপক ড. অলোক কুমার পাল সম্প্রতি প্রো-ভিসি পদে যোগদান করায় বিশ্ববিদ্যালয়ের কাজের স্বার্থে তাকে অব্যাহতি প্রদান করে কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. আব্দুর রাজ্জাককে পোস্ট গ্রাজুয়েট স্টাডিজের ডিন হিসেবে নিয়োগ প্রদান করা হলো। একই সাথে গবেষণা বিভাগের পরিচালক পদ থেকে তাকে অব্যাহতি দেওয়া হলো। 

সদ্য নিয়োগ প্রাপ্ত পোস্ট গ্রাজুয়েট ডিন ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, 'ডিন হিসেবে আমার চেষ্টা থাকবে আমাদের এম.এস এবং পি.এইচ.ডি ডিগ্রির মান বৃদ্ধি করা যাতে এই ডিগ্রির গ্রহণযোগ্যতা বাড়ে। এছাড়া সেশনজট কমানো এবং গবেষণা ও থিসিসের মান বৃদ্ধির জন্যও আমি সর্বোচ্চ চেষ্টা করব।'

অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক ১৯৬৪ সালে টাঙ্গাইলের কালিহাতি উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৯০ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বর্তমান শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়) প্রভাষক পদে যোগদান করেন। তিনি শেকৃবি গবেষণা বিভাগের পরিচালক, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, আওয়ামী লীগ সমর্থিত নীল দলের প্রতিষ্ঠাকালীন সদস্য, বিভাগীয় চেয়ারম্যান, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া দেশি ও বিদেশি জার্নালে তার ৩৯ টিরও অধিক গবেষণা প্রকাশিত হয়েছে।

একই দিনে পৃথক অফিস আদেশে গবেষণা বিভাগের পরিচালক পদে মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান খানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

ইত্তেফাক/এআই