বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘বেস্ট অব দ্য অথর’ পুরস্কার পেলেন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা

আপডেট : ২৪ অক্টোবর ২০২২, ১৪:৫২

গোল্ড মেডেল, ব্রোঞ্জ মেডেল, সিলভার মেডেল ও এক্সেপটেন্সসহ সর্বোচ্চ পুরস্কার পেয়ে ‘বেস্ট অব দ্য অথর’ বিশেষ সম্মানে ভূষিত হয়েছেন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা। বাংলাদেশ থেকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় এই প্রথম একজন নারী ফটোগ্রাফার ‘বেস্ট অব দ্য অথর’ সম্মাননা অর্জন করেছেন।

আলোকচিত্রের মাধ্যমে সুফিবাদকে বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের (ডিআইআরআই) উদ্যোগে ‘ডিরি ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ড ২০২২’ শীর্ষক আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করা হয়।

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত তিন দিনব্যাপী আলোকচিত্র প্রতিযোগিতায় বিশ্বের ৫১টি দেশের ৭২৪ জন আলোকচিত্রী অংশ নেন। মোট ২ হাজার ৫৭৮টি ছবি থেকে ২০০ ছবি বাছাই করা হয় প্রদর্শনীর জন্য। এগুলোর মধ্যে চারটি বিভাগে ৫৯ জন আলোকচিত্রীর মোট ১৫১টি ছবি পুরস্কৃত হয়।

ডিরি গোল্ড মেডেল, এসএস-সিলভার মেডেল, জিপিউ-সিলভার মেডেল, ডিপিইউ-ব্রোঞ্জ মেডেল, ডিরি-এইচএম, জিপিইউ-এইচএম মেডেল— এই ছয়টি বিশেষ পুরস্কারসহ দশটি এক্সেপটেন্স অর্জন করে সেরা আলোকচিত্রী হিসেবে ‘বেস্ট অব দ্য অথর’ সম্মানায় ভূষিত হয়েছেন আলোকচিত্রী শাহরিয়ার ফারজানা। প্রতিযোগিতায় যিনি সবচেয়ে বেশি পুরস্কার ও এক্সেপটেন্স পেয়ে থাকেন তিনিই ‘বেস্ট অব দ্য অথর’ মনোনীত হন।

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার সন্তান শাহরিয়ার ফারজানার বহু আলোকচিত্র ইতিমধ্যে শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে।

নিয়মিত মাসিক পত্রিকা ‘নারীকণ্ঠ’র সম্পাদক ও প্রকাশক এবং তরুণী শিক্ষার্থীদের জন্য গঠিত প্রণোদনামূলক সামাজিক সংগঠন ‘নারীকণ্ঠ স্বপ্নডানা’র উদ্যোক্তা শাহরিয়ার ফারজানা আলোকচিত্রে বিশেষ অবদান ও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের স্বীকৃতি হিসেবে ব্রিটিশ কাউন্সিলের ‘লিপিং বাউন্ডারিস ২০১৯’, রোটারি ক্লাব অব অ্যানশেন্ট চিটাগাং ও রোটারি ক্লাব অব সাগরিকা'র ‘ভোকেশনাল এক্সেলেন্সি অ্যাওয়ার্ড ২০১৯’, জীবনের জন্য ফাউন্ডেশন-এর ‘মাদার তেরেসা শাইনিং পারসোনালিটি অ্যাওয়ার্ড ২০১৭’-সহ বিভিন্ন প্রতিষ্ঠানের সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন।

ইত্তেফাক/এসকে